Main Menu

অভিবাসী উদ্ধার: ইতালি সরকারের বিতর্কিত ‘ডিক্রিকে’ বেআইনি ঘোষণা

বিদেশবার্তা২৪ ডেস্ক:
ভূমধ্যসাগরে বিপদে পড়া অভিবাসীদের উদ্ধাকারীদের জন্য ইতালি সরকারের জারি করা ডিক্রিকে বেআইনি ঘোষণা করে রায় দিয়েছে দেশটির আদালত। ২০২২ সালে অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধারকারী জাহাজ থেকে শুধু দূর্বল ও ঝুঁকিতে থাকা ব্যক্তিদের সিসিলির ক্যাটানিয়ার বন্দরে নামার অনুমতি দিয়ে ডিক্রি জারি করা হয়।

ইতালি সরকারের ডিক্রিটির আওতায় হিউম্যানিটি-১ উদ্ধার জাহাজে থাকা অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে ১৪৪ জনকে প্রাথমিক পর্যায়ে বন্দরে নামার অনুমতি দেওয়া হয়। জাহাজের অপর ৩৫ জন পূর্ণবয়স্ক পুরুষ অভিবাসনপ্রত্যাশীকে ইতালি ভূখণ্ডে প্রবেশের আবেদন প্রত্যাখ্যান করা হয়েছিল।

একই ধরনের বিধিনিষেধ ওই সময়ে ফরাসি এনজিও ডক্টরস উইদাউট বর্ডার (এমএসএফ) পরিচালিত উদ্ধারকারী জাহাজ জিও ব্যারেন্টসের ওপরও আরোপ করা হয়।

বিষয়টি নিয়ে বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) এবং জাতিসংঘের তীব্র সমালোচনার মুখে এক পর্যায়ে হিউম্যানিটি-১ এবং জিও ব্যারেন্টসে থাকা অবশিষ্ট ২৫০ অভিবাসীকে নামার অনুমতি দিতে বাধ্য হয়েছিল রোম কর্তৃপক্ষ।

পরে সরকারের সেই ডিক্রিকে আইনগতভাবে চ্যালেঞ্জের সিদ্ধান্ত ন্যায় উদ্ধারকারী জাহাজ হিউম্যানিটি-১ কর্তৃপক্ষ।

পরে চলতি বছরের ৬ ফেব্রুয়ারি এসওএস হিউম্যানিটি প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, হিউম্যানিটি-১ জাহাজের উপর আরোপিত ডিক্রি ‘বেআইনি’ ঘোষণা করেছে সিসিলির ক্যাটানিয়া আদালত।

উদ্ধারকারী জাহাজ কর্তৃপক্ষ বিবৃতিতে আরও জানায়, “আন্তর্জাতিক আইন অনুযায়ী কোনো মত পার্থক্য ও স্বাস্থ্য পরিস্থিতি বিবেচনায় না নিয়ে সমুদ্র থেকে উদ্ধার হওয়া সব মানুষকে সহায়তা দিতে আমাদের দেশের বাধ্যবাধকতা রয়েছে। আন্তঃমন্ত্রণালয় থেকে জারি করা একটি ডিক্রির মাধ্যমে এটি এড়িয়ে যাওয়ার সুযোগ নেই।”

এসওএস হিউম্যানিটির অ্যাডভোকেসি অফিসার মির্কা শেফার এই রায়কে স্বাগত জানিয়েছে। তিনি বলেছেন, ‘নতুন ইতালিয় সরকার আন্তর্জাতিক আইন মেনে চলতে বাধ্য।’

এসওএস হিউম্যানিটি বলেছে, নতুন এই ডিক্রিটিও আন্তর্জাতিক সামুদ্রিক আইনের সঙ্গে সাংঘর্ষিক।

জারি করা ডিক্রির সমালোচনা করেছে কাউন্সিল অব ইউরোপও। সংস্থাটি জানিয়েছে, ‌এটি এনজিওদের মাধ্যমে অভিবাসনপ্রত্যাশীদের জীবন রক্ষার বিধানকে বাধাগ্রস্ত করতে পারে।

এদিকে আদালতের রায়কে এটিকে পূর্ণাঙ্গ আইনে রূপ দিতে চলতি সপ্তাহে ইতালির সংসদে ভোটাভুটির কথা রয়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *