Main Menu

ভিসা ছাড়াই ওমরাহ পালনের সুযোগ ২৯ দেশের নাগরিকদের

ভিসা ছাড়াই ওমরাহ পালনের সুযোগ ২৯ দেশের নাগরিকদের।

বেশকিছু দেশের নাগরিকদের ভিসা ছাড়াই ওমরাহ পালনের সুযোগ দিচ্ছে সৌদি আরব। দেশটি জানিয়েছে ২৯ দেশের নাগরিকেরা এ সুযোগ পাবেন। এর মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) ২৭ দেশের নাগরিকদের এ সুবিধা পাবেন। অথ্যাৎ ওমরাহ করার জন্য তাদের আগে থেকে কোনো ভিসা নিতে হবে না।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে গালফনিউজ।

পত্রিকাটির প্রতিবেদনে বলা হয়েছে, ওমরাহ প্রক্রিয়া সহজ, উন্নতমানের সেবা এবং সৌদির সাংস্কৃতিক ও ধর্মীয় অভিজ্ঞতা নিশ্চিত করতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে। যা সৌদির ভিশন-২০৩০ এর অংশ।
যোগ্যতাসম্পন্ন ব্যক্তিরা সহজেই নুসুক অ্যাপের মাধ্যমে তাদের ওমরাহ পালনের পরিকল্পনা সাজাতে পারবেন। চাইলে এসব দেশের নাগরিকরা সৌদিতে পৌঁছেই ওমরাহ করতে পারবেন।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, ওমরাহ পালনকারীরা নুসুক অ্যাপের মাধ্যমে তাদের সহজভাবে তাদের শিডিউল বুক করতে পারবেন। এছাড়াও তারা সরাসরি এসেই ওমরাহ পালনের সুযোগ পাবেন।

প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি সরকার এসব দেশের নাগরিকদের অন অ্যারাইভাল ভিসার প্রক্রিয়া আরও সহজ করতে যাচ্ছে। এর আওতায় তারা ওমরাহ নাকি পরিদর্শনের জন্য তা বিবেচনা করা হবে না। এছাড়া ভিসাধারীদের নিকটাত্মীয়রাও একই সুবিধা পাবেন।

সৌদি সরকার জানিয়েছে, এখন থেকে ট্রানজিট ভিসার মাধ্যমেও ওমরাহ পালন করা যাবে। তবে এ সুবিধা কেবল সৌদি এয়ারলাইন্সের যাত্রীরা পাবেন। বিশ্বজুড়ে মুসলমানদের ওমরার প্রক্রিয়া সহজীকরণের অংশ হিসেবেই এমন সুবিধার কথা জানানো হয়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *