Main Menu

ট্যুরিস্ট ভিসায় গিয়ে দুবাইয়ে ভিক্ষাবৃত্তি, অত:পর….

ট্যুরিস্ট ভিসায় গিয়ে দুবাইয়ে ভিক্ষাবৃত্তি, অত:পর….

পবিত্র রমজান মাসের দুবাইয়ে ২০২ জন ভিক্ষুককে গ্রেপ্তার করেছে সংযুক্ত আরব আমিরাতের পুলিশ।গ্রেপ্তারকৃতদের বেশিরভাগই ট্যুরিস্ট ভিসায় দুবাইয়ে গিয়েছিলেন। পুলিশের ভিক্ষাবিরোধী বিশেষ অভিযানে হাতেনাতে ধরা পড়েছেন তারা।

বুধবার (২৭ মার্চ) মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস দুবাই পুলিশের কর্মকর্তা ব্রিগেডিয়ার আলী সালেম আল সামসির বরাতে এ তথ্য জানিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, দ্রুত সময়ের মধ্যে অধিক অর্থ পাওয়ার আশায় ট্যুরিস্ট ভিসায় গিয়ে ভিক্ষাবৃত্তি করছিলেন গ্রেপ্তারকৃত এই ভিক্ষুকরা। মূলত তারা পেশাদার ভিক্ষুক নন। তবে রমজানে ধনীরা দুস্থদের সহায়তা করে থাকেন, এই সুযোগটি কাজে লাগিয়ে প্রতারণা করে আসছিলেন তারা।

জানা গেছে গ্রেপ্তার হওয়া ২০২ জন ভিক্ষুকের মধ্যে ১১২ জন পুরুষ, আর বাকি ৯০ জন নারী। দুবাইয়ে ভিক্ষাবিরোধী কঠোর আইন রয়েছে। সেখানে ভিক্ষা নিষিদ্ধ করার পাশাপাশি সাধারণ মানুষকে ভিক্ষা না দিতেও উদ্বুদ্ধ করা হয়।

দুবাই পুলিশের তথ্যমতে, যারা নির্দেশনা অমান্য করে ভিক্ষা কর ধরা পড়বেন, তাদের ৫ হাজার দিরহাম (বাংলাদেশি মুদ্রায় প্রায় দেড় লাখ টাকা) জরিমানা দিতে হবে। পাশাপাশি অভিযুক্তদের ৩ মাসের বেশি কারাদণ্ড দেয়া হবে। আর যারা অন্য দেশ থেকে সাধারণ মানুষকে এনে ভিক্ষাবৃত্তির মতো পেশায় নামাবে, তাদের ছয় মাসের কারাদণ্ড এবং এক লাখ দিরহাম জরিমানা করা হবে।

সন্দেহজনক কাউকে ভিক্ষা করতে দেখলে তা অবহিত করার আহ্বান জানিয়েছেন দুবাই পুলিশের কর্মকর্তা ব্রিগেডিয়ার আল সামসি। এই কর্মকর্তার মতে, বেশিরভাগই ভিক্ষুকই বানানো গল্প বলে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *