Main Menu

আন্তর্জাতিক মানবপাচার চক্রের কুখ্যাত নেতা তারিক গ্রেপ্তার

নিউজ ডেস্ক:

আন্তর্জাতিক মানবপাচার চক্রের কুখ্যাত নেতা তারিক নামিককে গ্রেপ্তারের দাবি করেছে ব্রিটেন সরকার। প্রায় দুই হাজার কুর্দি অভিবাসীকে অবৈধভাবে ইউরোপ ও যুক্তরাজ্যে পাচারের অভিযোগ ২০২২ সালের ডিসেম্বরে দোষী সাব্যস্ত হন তারিক নামিক। শনিবার এই তাকে গ্রেপ্তারের কথা জানায় লন্ডন কর্তৃপক্ষ।

এর আগে গেল বছর ২০২২ সালের ডিসেম্বরে প্রায় দুই হাজার কুর্দি অভিবাসীকে ইউরোপে ও যুক্তরাজ্যে পাচারের অভিযোগে আট বছরের কারাদণ্ডে দণ্ডিত হন তারিক নামিক।

গত বছরের ৯ ডিসেম্বর এই নেটওয়ার্কের সঙ্গে জড়িত পাঁচ মানবপাচারকারীকে সাজা দেন আদালত। প্রধান আসামি ৪৫ বছর বয়সি তারিক নামিককে আট বছরের কারাদণ্ড দেয়া হয়। আদালতে অনুপস্থিতির কারণে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছিল। তবে যুক্তরাজ্যের আদালতে তার সাজা হলেও পালিয়ে বেড়াচ্ছিলেন তিনি।

তদন্তকারী দলের বরাত দিয়ে ব্রিটিশ কর্তৃপক্ষ শনিবার জানিয়েছে, একটি বড় চোরাচালান নেটওয়ার্কের এই চাঁইকে গ্রেপ্তার করা হয়েছে। এই নেটওয়ার্কটি অন্তত এক হাজার ৯০০ কুর্দি অভিবাসীকে বলকান রুট থেকে থেকে ফ্রান্স, জার্মানি এবং যুক্তরাজ্যে পাচার করেছে। এসব অভিবাসীদের পাচারে জন প্রতি ১৮০০ ইউরো হাতিয়ে নিয়েছিল পাচারচক্র।

ব্রিটিশ ক্রাইম এজেন্সি (এনসিএ) শনিবার এক বিবৃতিতে জানিয়েছে, ইস্তাম্বুল থেকে একটি ফ্লাইটে ম্যাঞ্চেস্টার বিমানবন্দরে (ইংল্যান্ডের উত্তরে) পৌঁছানোর পর শুক্রবার তাকে আটক করে নিরাপত্তা হেপাজতে নেওয়া হয়৷ সোমবার আনুষ্ঠানিকভাবে দোষী সাব্যস্ত হওয়ার জন্য ওই ব্যক্তিকে আদালতে হাজির করা হবে।

 

এনসিএ কর্মকর্তা রিচার্ড হ্যারিসন জানান, “নামিক একজন কুখ্যাত পাচারকারী ছিলেন। তার নিয়ন্ত্রিত অপরাধী গোষ্ঠী মুনাফার জন্য দুর্বল অভিবাসীদের বড় ধরনের ঝুঁকির মধ্যে ফেলেছিল। তিনি যে অপরাধ করেছেন তার জন্য বিচারের মুখোমুখি হচ্ছেন ভেবেই আমি আনন্দিত।”

উল্লেখ্য, ২০১৭ সাল থেকে এই নেটওয়ার্কটি এনসিএ-এর তদন্তের আওতায় ছিল। ইরাক এবং ইরান থেকে অভিবাসীদের পরিবহনের সমন্বয়ে একটি ‘অত্যাধুনিক’ এবং ‘লাভজনক’ কার্যকলাপে যুক্ত ছিল নেটওয়ার্কটি।

পুলিশ জানিয়েছে, অভিযুক্ত তারিক নামিক বিভিন্ন দেশ থেকে আসা ট্রাকচালকদের পাচারের কাজে ব্যবহার করতেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *