Main Menu

প্রবাসী কর্মীদের সবচেয়ে বেশি বেতন বেশি সৌদিতে, খরচ বেশি যুক্তরাজ্যে

বিদেশবার্তা২৪ ডেস্ক:
উচ্চবেতনে চাকরিসহ নানা সুযোগ-সুবিধার কারণে বিশ্বে সৌদি আরব প্রবাসী কর্মীদের পছন্দের তালিকায়। এছাড়া বিশ্বে প্রবাসী কর্মীদের বেতন দেওয়ার ক্ষেত্রেও শীর্ষে উঠে এসেছে মধ্যপ্রাচ্যের এ দেশটি।

লন্ডনভিত্তিক সংস্থা ইসিএ ইন্টারন্যাশনাল পরিচালিত সাম্প্রতিক এক জরিপে উঠে এসেছে এ তথ্য। তবে সৌদি প্রবাসীরা বলছেন ভিন্ন কথা, তারা বলছেন মার্কিন ডলারের মূল্যবৃদ্ধির কারণে দেশটিতে খরচ বাড়লেও, সে তুলনায় বাড়েনি প্রবাসী কর্মীদের বেতন।

প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবে বর্তমানে মধ্য পর্যায়ের একজন প্রবাসী কর্মী বছরে আয় করে থাকে গড়ে ১ কোটি ১৪ লাখ টাকা প্রায়। গত বছরের তুলনায় এটি তিন শতাংশ কম। তবুও এ আয় বিশ্বের মধ্যে সর্বোচ্চ।

এক বিবৃতিতে ইসিএ ইন্টারন্যাশনালের পারিশ্রমিক ও নীতি জরিপ ব্যবস্থাপক অলিভার ব্রাউন জানান, সামগ্রিক র‌্যাংকিংয়ে শীর্ষে না থাকলেও প্রবাসীদের বেতন দেওয়ার ক্ষেত্রে উদার মধ্যপ্রাচ্য। প্রবাসীদের সর্বোচ্চ বেতনদাতা হিসেবে রয়েছে সৌদি আরব। এ ছাড়া সৌদিতে খরচ কম এবং ব্যক্তিগত কর নিম্নহার হওয়ায় প্রবাসী কর্মীদের জন্য সাশ্রয়ী দেশ।

ইসিএ ইন্টারন্যাশনালের আরেক জরিপে দেখা গেছে, প্রবাসী কর্মীদের জন্য সবচেয়ে ব্যয়বহুল দেশ হলো যুক্তরাজ্য। খরচ ও ট্যাক্সের পেছনের প্রবাসী কর্মীদের খরচ করতে হয় বেতনের সিংহভাগ।

সংস্থাটির তথ্যমতে, যুক্তরাজ্যে প্রবাসীদের বার্ষিক বেতন ও বেনিফিট প্যাকেজগুলোতে গত বছর গড়ে ৩ লাখ ৫১ হাজার ৯৯২ পাউন্ড (৪ কোটি ৯৩ লাখ টাকা প্রায়) খরচ হয়েছে, যা তার আগের বছরের তুলনায় ১১ শতাংশ বেশি। এ ছাড়া আবাসন, গাড়ি, শিক্ষাতেও খরচ বেড়েছে অর্ধেকেরও বেশি। অথচ ২০২১ সালের পর থেকে বছরে কর্মীদের বেতন বেড়েছে গড়ে ৩ হাজার ২৯১ পাউন্ড বা পাঁচ শতাংশ।

সংস্থাটির প্রতিবেদন অনুযায়ী প্রবাসীদের বেতন দেওয়ায় দেশগুলোর মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে সুইজারল্যান্ড। আর ব্যয়বহুল কর্মী প্যাকেজের হিসাবে বৈশ্বিক র‌্যাংকিংয়ে এ বছর সাত ধাপ এগিয়েছে যুক্তরাষ্ট্র।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *