Main Menu

ইরানে ফের বিষাক্ত গ্যাস হামলা: কয়েক ডজন ছাত্রী হাসপাতালে

বিদেশবার্তা২৪ ডেস্ক:
ইরানে ফের নতুন করে বিষাক্ত গ্যাস হামলার ঘটনা ঘটেছে। এতে অসুস্থ হয়ে পড়ায় ইরানের পাঁচটি প্রদেশের ৩০টি বেশি স্কুলের কয়েক ডজন স্কুল ছাত্রীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ইরানকে দোষারোপ করার জন্য শত্রুরা এমনটি করছে বলে ধারণা দেশটির সরকারের।

গত ১ মার্চ মেয়েদের অন্তত ১০টি স্কুলে বিষাক্ত গ্যাস প্রয়োগের ঘটনা ঘটে। দেশটির গণমাধ্যমগুলোর খবরে বলা হয়, এতে শতাধিক শিক্ষার্থী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়।

সর্বশেষ শুক্রবার ইরানের পশ্চিম হামেদান প্রদেশের পাশাপাশি উত্তর-পশ্চিমের জাঞ্জান ও পশ্চিম আজারবাইজান, দক্ষিণের ফারস এবং উত্তরের আলবোর্জ প্রদেশে বিষক্রিয়ার ঘটনা ঘটেছে। এতে কয়েক ডজন ছাত্রীকে চিকিৎসার জন্য স্থানীয় হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। তবে তাদের কারও অবস্থা আশঙ্কাজনক নয়।

শুক্রবার ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেন, তিনি গোয়েন্দামন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীকে বিষ প্রয়োগের ঘটনার দিকে নজর রাখার নির্দেশ দিয়েছেন। ছাত্রীদের ওপর গ্যাস হামলার ঘটনাকে ‘জনসাধারণের মাঝে ভীতি ও হতাশা তৈরি করার জন্য শত্রুদের ষড়যন্ত্র’ হিসাবে অভিহিত করেন তিনি।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেছেন, বিষ প্রয়োগের তদন্ত সরকারের তাৎক্ষণিক অগ্রাধিকারের তালিকায় রয়েছে। আক্রান্ত শিক্ষার্থীদের পরিবারের উদ্বেগ দূর এবং অপরাধীদের জবাবদিহিতার আওতায় আনার কাজ চলছে।

এর আগে গত সপ্তাহে ইরানের উপ-স্বাস্থ্যমন্ত্রী ইউনুস পানাহি বলেছিলেন, মেয়েদের শিক্ষা বন্ধ করে দেওয়ার লক্ষ্যে একটি চক্র বিষপ্রয়োগ করছে। ইউনুস পানাহির বরাতে দেশটির সরকারি সংবাদ সংস্থা ইরনা বলে, কওমের স্কুলে বেশ কিছু ছাত্রীর বিষক্রিয়ায় আক্রান্ত হওয়ার ঘটনায় দেখা গেছে, সেখানকার কিছু মানুষ সব স্কুল— বিশেষ করে মেয়েদের স্কুল বন্ধ করতে চেয়েছিল।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *