Main Menu

অভিবাসীদের রুখতে নতুন আইন প্রণয়ন করছে ব্রিটেন

বিদেশবার্তা২৪ ডেস্ক:
ইউরোপের দেশগুলো থেকে ছোট ছোট নৌকায় করে ইংলিশ চ্যানেল পেরিয়ে ব্রিটেনে আসা অভিবাসীদের বিরুদ্ধে দমনে একটি নতুন আইন প্রণয়ণ করতে যাচ্ছে দেশটির সরকার। অভিবাসীর ঢল বিষয়ে একজন সিনিয়র মন্ত্রী বলেছেন “যথেষ্ট হয়েছে, অভিবাসী গ্রহণ আর সম্ভব হচ্ছে না। খবর সানডে পত্রিকার।

গত বছর ৪৫ হাজারের বেশি অভিবাসী আসার পর ব্রিটিশ সরকার এই সমস্যাটি মোকাবেলায় পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। এরই অংশ হিসেবে রুয়ান্ডা পরিকল্পনা সীমান্ত রক্ষী বাহিনীর টহলের মতো পদক্ষেপ নেয়া হয়। কিন্তু তাতেও ফল হয়নি। এবার নতুন আইন প্রণয়ন করতে যাচ্ছে সরকার।

প্রস্তাবিত নতুন আইনে- যে যারা ছোট নৌকায় ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে আশ্রয় চাইবে তাদের আশ্রয়ের দাবিগুলিকে অগ্রহণযোগ্য বলে ঘোষণা করা হবে এবং যত তাড়াতাড়ি সম্ভব একটি ‘নিরাপদ তৃতীয় দেশে’ পাঠানো হবে।

স্বরাষ্ট্র সচিব বলেছেন, প্রচুর পরিমানে অভিবাসীর ঢল রুখতে হবে। ব্রিটিশ জনগণ এর সমাধান চা। অপর্যাপ্ত পদক্ষেপে আমরা অসুস্থ। আমাদের অবশ্যই নৌকা থামাতে হবে।

গত দুই বছরে ইংলিশ উপকূলে আসা অভিবাসীর সংখ্যা দ্বিগুণেরও বেশি বেড়েছে এবং প্রধানমন্ত্রী ঋষি সুনাক জানুয়ারিতে উল্লিখিত পাঁচটি মূল অগ্রাধিকারের মধ্যে একটি ছিল সমস্যাটি মোকাবেলা করা।

যার দল এখন ভোটে পিছিয়ে পড়ছে, তার নিজের আইন প্রণেতাদের চাপে সমাধান খুঁজতে হচ্ছে।

এর আগে গত বছর, প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসন হাজার হাজার অভিবাসীকে রুয়ান্ডা পাঠানোর জন্য একটি চুক্তিতে সম্মত হন। অভিবাসীদের পাঠাতে গত জুন মাসে ইউরোপীয় মানবাধিকার আদালতের (ইসিএইচআর) নিষেধাজ্ঞায় প্রথম পরিকল্পিত নির্বাসন ফ্লাইটটি শেষ মুহুর্তে বাতিল করা হয়। যদিও এ কৌশলটির বৈধতা পরবর্তীতে লন্ডনের উচ্চ আদালতে চ্যালেঞ্জ করা হয়েছিল।

লন্ডনের হাইকোর্ট পরবর্তীতে ডিসেম্বরে এটি বৈধ বলে রায় দেয়, কিন্তু বিরোধীরা সেই রায়ের বিরুদ্ধে আপিল করতে চাইছে। আশা করা হচ্ছে আইনি লড়াইটি যুক্তরাজ্যের সুপ্রিম কোর্টে শেষ হবে এবং তাই কয়েক মাস ধরে সমাধান নাও হতে পারে।

গত নভেম্বরে, সুনাক অবৈধ অভিবাসন মোকাবেলা করার প্রচেষ্টা বাড়ানোর জন্য ফ্রান্সের সাথে একটি চুক্তিতে সম্মত হয়েছেন এবং তিনি এই সপ্তাহে একটি দ্বিপাক্ষিক বৈঠকের জন্য প্যারিস ভ্রমণ করবেন যখন বিষয়টি আলোচনার একটি প্রধান বিষয় হতে চলেছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *