Main Menu

তুরস্ক থেকে দলে দলে নিজ দেশে ফিরে যাচ্ছেন সিরীয় শরণার্থীরা

বিদেশবার্তা২৪ ডেস্ক:
তুরস্কে ভয়াবহ ভূমিকম্পের পর গত দু’সপ্তাহে দেশটি থেকে নিজ দেশে ফিরে গেছেন প্রায় ৪০ হাজার সিরীয় শরণার্থী। এসব অভিবাসীদের প্রায় সবাই সিরিয়ার আলেপ্পো প্রদেশের বাসিন্দা। গৃহযুদ্ধের আঁচ থেকে আত্মরক্ষার্থে শরণার্থী হিসেবে তুরস্কে আশ্রয় নিয়েছিলেন।

তুরস্কের একাধিক সরকারি কর্মকর্তা এবং সিরিয়ার একটি সরকারবিরোধী সশস্ত্র গোষ্ঠীর কমান্ডার মাজেন আলৌস রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তুরস্কের কর্মকর্তারা বলেছেন, ভূমিকম্পের পর আশ্রিত শরণার্থীদের চলাচলের ওপর যাবতীয় কড়াকড়ি শিথিল করেছে সরকার। তারপর থেকেই শরণার্থী ক্যাম্প থেকে দলে দলে থেকে নিজ দেশে ফিরে যাচ্ছেন সিরীয় শরণার্থীরা।

আলেপ্পো প্রদেশের অধিকাংশ এলাকা গত কয়েক বছর ধরে নিয়ন্ত্রণ করছে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের নেতৃত্বাধীন সরকারের বিরোধী একাধিক সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী। সীমান্তপথগুলোর নিয়ন্ত্রণও তাদেরই হাতে।

তেমনই একটি সরকাবিরোধী সশস্ত্র গোষ্ঠীর কমান্ডার মাজেন আলৌস রয়টার্সকে বলেন, গত দু’ সপ্তাহে বাব আল-হাওয়া ক্রসিং দিয়ে প্রায় ১৪ হাজার, জারাবুলুস ক্রসিং দিয়ে প্রায় ১০ হাজার এবং বাব আল-সালাম ও তাল আবাইদ ক্রসিং দিয়ে প্রায় ১৫ হাজার সিরীয় নাগরিক নিজ দেশে ফিরে এসেছেন।

গত ৬ ফেব্রুয়ারি সকালে তুরস্কের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ কাহরামানমারাশে দফায় দফায় ভূমিকম্প ও আফটার শক হয়। রিখটার স্কেলের রেকর্ড অনুযায়ী, ভূমিকেম্পর সর্বোচ্চ মাত্রা ছিল ৭ দশমিক ৮। ভূমিকম্পে মৃতদেহের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে গেছে।

তুরস্ক-সিরিয়ার সীমান্তের একদিকে কাহরামানমারাশ, অন্যদিক সিরিয়ার আলেপ্পো প্রদেশের অবস্থান। এই সীমান্তে মোট চারটি ক্রসিং আছে। প্রধান ক্রসিংটির নাম বাব আল-হাওয়া; বাকিগুলোর নাম— জারাবুলুস, বাব আল-সালাম এবং তাল আবিয়াদ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *