Main Menu

সিলেট লেখক ফোরামের উদ্যোগে কৃতি শিক্ষার্থী সংবর্ধনা

নিউজ ডেস্ক:

সিলেট লেখক ফোরামের উদ্যোগে এসএসসি-এইচএসসি উত্তীর্ণ কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা, শিক্ষা সামগ্রী বিতরণ এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ১৩ ফেব্রুয়ারী সোমবার বিশ্বনাথের অলংকারী পৌদনাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
ফোরাম সভাপতি সাংবাদিক কবি নাজমুল ইসলাম মকবুল এর সভাপতিত্বে ও সাংবাদিক শাহিন উদ্দিনের পরিচালনায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন লন্ডনের টাওয়ার হ্যামলেটসের কাউন্সিলর ও সদ্য সাবেক স্পিকার মোঃ আয়াছ মিয়া।
প্রবীণ সাংবাদিক কলামিস্ট আফতাব চৌধুরীর উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে সুচিত অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্য রাখেন ব্রিটিশ বাঙালি কবি ও কথা সাহিত্যিক বহুগ্রন্থ প্রণেতা সৈয়দ শাহনুর আহমেদ।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রাইম ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও আইবিবি আম্বরখানা শাখা ব্যবস্থাপক মোঃ তাজ উদ্দিন আহমদ, যুক্তরাজ্য প্রবাসী সাহিত্যিক সমাজসেবী ও শিক্ষানুরাগী বৃক্ষপ্রেমিক কবি বশির আলী, বিশ্বনাথ উপজেলা সহকারী শিক্ষা অফিসার সোহেল রানা, আল মুছিম স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা পরিচালক আতিকুর রহমান লিটন, প্রিন্সিপাল মোঃ মানিক মিয়া, অলংকারী পৌদনাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইসমত আরা চৌধুরী।
এসময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হুমায়ুন আহাদ শাওন, সদস্য মোঃ আব্দুল কাইয়ুম, সহকারী শিক্ষক নুরজাহান খানম, মুক্তা আক্তার, বেদানা বেগম, নিপা রানী দেবীসহ এলাকার বিশিষ্টজনরা। কৃতি শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন রহিমা বেগম শাম্মি।
প্রধান অতিথির বক্তব্যে মোঃ আয়াছ মিয়া বলেন, সিলেট লেখক ফোরাম বিগত প্রায় বিশ বছর যাবত সিলেট বিভাগ তথা বাংলাদেশে সাহিত্যসেবার পাশাপাশি আন্তর্জাতিক বিশে^ও বাংলা ভাষার আরও উৎকর্ষ সাধনে ও সাহিত্য চর্চায় অনন্য ভুমিকা পালন করে যাচ্ছে। বাংলাদেশের বিভিন্ন প্রান্তসহ যুক্তরাজ্য, ইউরোপ, সৌদি আরব, আরব আমিরাত, কাতার, ভারতসহ বিভিন্ন দেশে আয়োজন করে যাচ্ছে সাহিত্য সভা ও বর্ণিল এবং ব্যতিক্রমধর্মী বিভিন্ন অনুষ্ঠানের। তারই ধারাবাহিকতায় আজকের এই কৃতি শিক্ষার্থী সংবর্ধনার আয়োজন। ভাষার মাসে এ সংবর্ধনা ইতিহাসের পাতায় মাইলফলক হয়ে থাকবে বলে আমরা মনে করি।
উদ্বোধকের বক্তব্যে প্রবীণ সাংবাদিক কলামিস্ট আফতাব চৌধুরী বলেন, বিগত প্রায় দুই দশকে সিলেট লেখক ফোরামের অর্জন অনেক। সাহিত্য চর্চার পাশাপাশি তারা সেবামুলক ব্যাপক কাজ করে নজর কেড়েছেন সকলের। বন্যা করোনা প্রাকৃতিক দুর্যোগসহ বিভিন্ন সময়ে গরিব অসহায় দুর্গতদের মধ্যে ফুড প্যাক বিতরণ, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা, লেখক সাংবাদিকদের সহযোগিতা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন, পরিবেশ উন্নয়নে বৃক্ষ রোপন, বীর মুক্তিযোদ্ধা, লেখক কবি সাহিত্যিক গুণীজন ও রতœগর্ভা মা সম্মাননা, আন্তর্জাতিক সাহিত্য উৎসবের আয়োজন, প্রকাশনা উৎসব, বিবাহ সহায়তা, ফ্রি মেডিকেল ও আই ক্যাম্পের আয়োজন, অগ্রজ কবি সাহিত্যিক গুণীজনদের বাড়ীতে গিয়ে তাদের সম্মানে সাহিত্য সভার আয়োজন, কৃতি শিক্ষার্থী সংবর্ধনা, পিঠা ঘুড়ি ও ক্রীড়া উৎসব, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ইউনিফর্ম এবং শিক্ষা সামগ্রী বিতরণসহ অগণিত কাজ করেছেন। ভাষার মাসে দেয়া কৃতি শিক্ষার্থী সংবর্ধনাসহ এসব কার্যক্রমকে সাধুবাদ জানাই আমরা।
প্রধান আলোচকের বক্তব্যে ব্রিটিশ বাঙালি কবি ও কথাসাহিত্যিক সৈয়দ শাহনুর আহমেদ সিলেট লেখক ফোরামের কার্যক্রমের ভুয়ুসি প্রশংসা করে বলেন, আমাদের ভবিষ্যত প্রজন্মকে লেখাপড়ার প্রতি আরও উৎসাহ প্রদান করতে এ ধরনের আয়োজন আরও ব্যাপকভাবে করা প্রয়োজন।
বিশেষ অতিথির বক্তব্যে মোঃ তাজ উদ্দিন আহমদ বলেন, এসএসসি ও এইচএসসি উত্তীর্ণ কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনার আয়োজন শিক্ষার্থীদের মেধা বিকাশে অনন্য ভুমিকা রাখবে বলে আমরা মনে করি।
যুক্তরাজ্য প্রবাসী সাহিত্যিক ও বৃক্ষপ্রেমিক কবি বশির আলী বলেন, সিলেট লেখক ফোরামের সকল আয়োজনে আমাদের সহযোগিতা অব্যাহত থাকবে।
বিশ্বনাথ উপজেলা সহকারী শিক্ষা অফিসার সোহেল রানা বলেন, সিলেট লেখক ফোরামের উদ্যোগে এ মহৎ কাজকে আমরা স্বাগত জানাই। এ ধরনের কার্যক্রমে আমাদের সকল ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে।
আতিকুর রহমান লিটন বলেন সিলেট লেখক ফোরামের সকল আয়োজন সত্যিই প্রশংসনীয়। আমরা প্রবাসীরা তাদের এসব কার্যক্রমে সাথে আছি সবসময়।
ইসমত আরা চৌধুরী বলেন, আমাদের বিদ্যালয়ে গুণীজনদের আগমণে আমরা ধন্য।
ফোরাম সভাপতি সাংবাদিক কবি নাজমুল ইসলাম মকবুল অনুষ্ঠানে আগত অতিথি ও গুণীজনদের অভিনন্দন জানান এবং ভবিষ্যত কার্যক্রমে সকল মহলের দোয়া ও সহযোগিতা কামনা করেন।
অনুষ্ঠানে ফোরামের পক্ষ থেকে সিলেটের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের এসএসসি ও এইচএসসি উত্তীর্ণ কৃতি শিক্ষার্থীদের ক্রেস্ট বই ও উপহার সামগ্রী এবং বিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের শিক্ষা সামগ্রী উপহার দেয়া হয়।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *