Main Menu

অস্ট্রেলিয়াকে রোহিঙ্গাদের ভিসা দেয়ার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর

বিদেশবার্তা২৪ ডেস্ক:
অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রীর সঙ্গে পৃথক বৈঠকে রোহিঙ্গাদের ভিসা দেয়ার অনুরোধ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। অস্ট্রেলিয়ার এডিলেইডে অনুষ্ঠিত বালি প্রসেস ফোরামের মানবপাচার ও চোরাচালান এবং এ সম্পর্কিত আন্তর্জাতিক অপরাধ বিষয়ক ৮ম মন্ত্রী পর্যায়ের সম্মেলনের সাইড লাইনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

ক্যানবেরাস্থ বাংলাদেশ হাইকমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অস্ট্রেলিয়া সফররত পররাষ্ট্রমন্ত্রী মোমেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী পেনি ওয়াং এবং স্বরাষ্ট্রমন্ত্রী ক্লেয়ার ও’নীলের সাথে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হন। তিনি রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ সৃষ্টিতে অস্ট্রেলিয়ার সহযোগিতা কামনা করেন। মানবিক সাহয্যের পাশাপাশি শরণার্থী ভিসা প্রদান করে কিছু রোহিঙ্গাকে দেশটিতে পূনর্বাসনের বিষয়টি অস্ট্রেলিয়া বিবেচনা করতে পারে বলে উল্লেখ করেন।

বাংলাদেশ মিশনের বিজ্ঞপ্তিতে জানানো হয়, ব্যাক টু ব্যাক গুরুত্বপূর্ণ বৈঠক ছাড়াও অস্ট্রেলিয়ার দু’টি প্রসিদ্ধ গণমাধ্যম এবিসি নিউজ ও দি সিডনি মর্নিং হেরাল্ডকে সাক্ষাৎকার দেন পররাষ্ট্র মন্ত্রী। সেই সাক্ষাৎকারে মন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসনে অধিক ভূমিকা রাখাসহ অস্ট্রেলিয়া রোহিঙ্গাদের গ্রহণের বিষয়টি বিবেচনা করবে বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

বালি প্রসেস যেনো সমস্যা সমাধানের সাময়িক উপলক্ষ্য না হয়:

এদিকে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত বালি প্রসেস ফোরামের মানব পাচার ও চোরা চালান এবং এ সম্পর্কিত আন্তর্জাতিক অপরাধ বিষয়ক ৮ম মন্ত্রী পর্যায়ের সম্মেলনে দেয়া বক্তৃতায় পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেন, বালি প্রসেস যেন সমস্যার সাময়িক উপশমের উপলক্ষ না হয়। মন্ত্রী অনিয়মিত অভিবাসনের মূল কারণগুলো মূলোৎপাটনে বিশ্ব নেতৃবৃন্দকে কাজ করার আহবান জানান। বলেন, যুদ্ধ ও সহিংসতা, দীর্ঘস্থায়ী সংঘাত, ক্রমবর্ধমান বৈষম্য, নিয়মিত অভিবাসনের স্বল্পতা এবং জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট উদ্বাস্তু জনগোষ্ঠীর মত সমস্যাগুলো অনিয়মিত অভিবাসন বৃদ্ধিতে অবদান রাখছে যা বিশ্বের নীতি নির্ধারকদের সম্মুখে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে। সুতরাং বালি প্রসেসকে কার্যকর করতে সদস্য রাষ্ট্রগুলোকে অনিয়মিত অভিবাসনের মূল কারণ চিহ্নিত করে তা মোকাবিলায় ভূমিকা রাখতে হবে।

রোহিঙ্গা সমস্যা আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের মিয়ানমারে টেকসই প্রত্যাবাসনে সকল দেশকে সক্রিয়ভাবে কাজ করার আহবান জানান।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *