Main Menu

৪৩ হাজারের বেশি বাংলাদেশি কর্মী নেবে দক্ষিণ কোরিয়া, আবেদন করবেন যেভাবে

৪৩ হাজারের বেশি বাংলাদেশি কর্মী নেবে দক্ষিণ কোরিয়া, আবেদন করবেন যেভাবে।

সরকারিভাবে দক্ষ বাংলাদেশি কর্মী নেবে দক্ষিণ কোরিয়া। দেশটির শিল্পখাতে জনবল নেয়ার জন্য কোরীয় ভাষায় পরীক্ষায় অংশগ্রহণে নিবন্ধন প্রক্রিয়ার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল)।

গত ১৫ ফেব্রুয়ারি এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বোয়েসেল।

প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এবার ৪৩ হাজারেরও বেশি দক্ষ শ্রমিক নেবে দক্ষিণ কোরিয়া। বিজ্ঞপ্তিতে নিবন্ধন সম্পর্কে বলা হয়েছে, এইচআরডি কোরিয়ার চাহিদা মোতাবেক মোট ৪৩ হাজার ৫২ প্রার্থী কোরিয়ান ভাষা পরীক্ষায় দুই ধাপে অংশগ্রহণের সুযোগ পাবেন।

কোরিয়ান ভাষা পারদর্শীদের বিশেষ পদ্ধতিতে, আগে আসলে আগে পাবেন ভিন্তিতে ৩০ হাজার ৬৫২ জন (উৎপাদন শিল্প- ১৭৪৬০, মহস্য-৭৭৬০ ও কনস্ট্রাকশর – ৪২৬৮ এবং জাহাজ নির্মাণ-১১৬৪) এবং লটারি পদ্ধতিতে ১২ হাজার ৪০০ জন (উৎপাদন শিল্প)। যেকোনো একটি ধাপে আবেদনের সুযোগ পাবেন প্রার্থীরা। যদি কেউ দুই ধাপে আবেদন করেন, তাহলে তার নিবন্ধন বাতিল হবে।

আবেদনের যোগ্যতা: প্রার্থীকে কোরিয়ান ভাষা পড়া, লেখা ও বোঝার পারদর্শিতা থাকতে হবে;

শিক্ষাগত যোগ্যতা এসএসসি/সমমান; বয়সসীমা ১৮ থেকে ৩৯ বছর (জন্ম তারিখ ফেব্রুয়ারি ২০, ১৯৮৫ হতে ফেব্রুয়ারি ২০, ২০০৬ এর মধ্যে হতে হবে); পাসপোর্টের মেয়াদ ২০ ফেব্রুয়ারি, ২০২৪ পর্যন্ত হালনাগাদ থাকা সাপেক্ষে; পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্রের তথ্যের সঙ্গে নাম ও জন্ম তারিখ এবং ছবির মিল থাকতে হবে। 3D (Dirty, Difficult and Dangerous) কাজ করার আগ্রহ থাকতে হবে; উৎপাদন শিল্প, জাহাজ নির্মাণ, কনস্ট্রাকশন ও মৎস্য খাতে প্রশিক্ষণসহ বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে;

কালার ব্লাইন্ডনেস বা রও বোঝার সক্ষমতার সমস্যা মুক্ত হতে হবে; পোশাক-পরিচ্ছদ, আচার-আচরণ ও কথোপকথনে মার্জিত হতে হবে।

এছাড়া মাদকাসক্ত/সিফিলিস শনাক্ত ব্যক্তি, ফৌজদারি অপরাধে জেল বা অন্য কোনো শাস্তিপ্রাপ্ত ব্যক্তি, দক্ষিণ কোরিয়ায় অবৈধভাবে অবস্থানকারী কেউ এবং দেশ ত্যাগে নিষেধাজ্ঞা আছে এমন ব্যক্তি অযোগ্য বলে বিবেচিত হবেন।

আবেদনের প্রক্রিয়া:

আগ্রহী প্রার্থীরা অনলাইনে এই https://eps.boesl.gov.bd/ ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন। এছাড়া বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

আবেদনের সময়সীমা:

প্রার্থীরা ২০ ফেব্রুয়ারি, থেকে শুরু করে ২১ ফেব্রুয়ারি, ২০২৪ ইং বিকেল পাঁচটা পর্যন্ত আবেদন করতে পারবেন। লটারির মাধ্যমে নির্বাচিত প্রার্থীদের ফলাফল প্রকাশ করা হবে আগামী ৭ মার্চ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *