Main Menu

সৌদি-বাংলাদেশ বিশেষ চুক্তি, যেসব সুবিধা পাবেন হজ পালনকারীরা

সৌদি-বাংলাদেশ বিশেষ চুক্তি, যেসব সুবিধা পাবেন হজ পালনকারীরা। সৌদি আরব সরকারের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় হজ চুক্তি সই হয়েছে। সোমবার (৮ জানুয়ারি) স্থানীয় সময় সকাল ১১টায় সৌদির জেদ্দায় এক বৈঠকে এই চুক্তি হয়। চুক্তি অনুযায়ী, চলতি বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ বাংলাদেশি হজ পালনের সুযোগ পাবেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের উপমন্ত্রী ড. আব্দুল ফাত্তাহ বিন সুলাইমান মাশাত এবং অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আর বাংলাদেশ প্রতিনিধি দলে ছিলেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মু. আ. হামিদ জমাদ্দার, হাব সভাপতি এম. শাহাদাত হোসাইন তসলিম, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হজ) মতিউল ইসলাম, পরিচালক (হজ অফিস) সাইফুল ইসলাম, কাউন্সেলর (হজ) জেদ্দা জহিরুল ইসলাম, কনসাল (হজ) জেদ্দা আসলাম উদ্দিন প্রমুখ।

এবারের বৈঠকে সুষ্ঠু ও সুশৃঙ্খল হজ ব্যবস্থাপনার স্বার্থে এবং বাংলাদেশের হজযাত্রীদের কল্যাণে বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন উভয় পক্ষ। এতে এজেন্সির সংখ্যা না কমিয়ে অন্যান্য বছরের মতো সব রেখে কার্যক্রম পরিচালনার জন্য সৌদি উপমন্ত্রী ড. আব্দুল ফাত্তাহকে জোরালো অনুরোধ করেন হাব সভাপতি এম. শাহাদাত হোসাইন।

এজেন্সির সংখ্যা আগের মতো রাখা হলে হজযাত্রীদের সেবাদানে সুবিধা হবে উল্লেখ করে হাব সভাপতি এম. শাহাদাত হোসাইন- বাংলাদেশি বয়োবৃদ্ধসহ সব হজযাত্রীর কল্যাণের কথা চিন্তা করে বিষয়টির পক্ষে বিস্তারিত যুক্তি তুলে ধরে পুনর্বিবেচনার জন্য অনুরোধ করেন। এতে বিষয়টি বিবেচনার আশ্বাস দেন ড. আব্দুল ফাত্তাহ।

এছাড়া হজযাত্রীদের লাগেজ পরিবহন ও ব্যবস্থাপনার উন্নয়ন, মিনা আরাফায় তাঁবুর উন্নতি এবং হজের ১০ দিন আগে এজেন্সিকে তা বুঝিয়ে দেয়ার ব্যাপারে অনুরোধ জানান হাব সভাপতি। এক্ষেত্রেও সহায়তার আশ্বাস দেন সৌদি উপমন্ত্রী।

সভায় ধর্ম সচিব মু. আ. হামিদ জমাদ্দার হজ ব্যবস্থাপনার বিভিন্ন বিষয় এবং হজযাত্রীদের সুযোগ বৃদ্ধির বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। তাতে ইতিবাচক সাড়া মিলেছে বলে বাংলািদিশ প্রতিনিধি দল জানিয়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *