Main Menu

ইরানে প্রবেশ করতে পর্যটকদের ভিসা লাগবে না

আন্তর্জাতিক ডেস্ক:
ইরানে ভিসা ছাড়াই প্রবেশ করতে পারবেন পর্যটকরা। ইরানের পর্যটন মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, মোট ৩৩টি দেশের নাগরিকদের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভিসা ছাড়াই ইরানে প্রবেশাধিকার পাবেন এইসব দেশের নাগরিকরা।

ইরানের পর্যটনমন্ত্রী এজাতোল্লা জারগামি জানান, দেশের পর্যটন শিল্পকে চাঙ্গা করতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর ফলে ইরান সম্পর্কে বিশ্ববাসীর নেতিবাচক মনোভাব কমবে।

গত বুধবার বিশেষ বৈঠকে বসেছিল ইরানের ক্যাবিনেট। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয়, ৩৩টি দেশের নাগরিকদের জন্য ভিসার নিয়ম শিথিল করা হবে। সেই তালিকায় অন্যতম হলো ভারত।

পর্যটনমন্ত্রী জানান, বিশ্বের নানা প্রান্ত থেকে পর্যটকরা যেন ইরানে আসেন সেই জন্যই এই পদক্ষেপ করা হয়েছে। এছাড়াও ইরান প্রসঙ্গে প্রচুর নেতিবাচক ধারণা রয়েছে আমজনতার মনে। ইচ্ছাকৃতভাবে ইরানবিরোধী প্রচার চলে দুনিয়াজুড়ে। পর্যটনের বিস্তার ঘটালে সেই নেতিবাচক তকমাও সরে যেতে পারে ইরানের উপর থেকে।

৩৩টি দেশ হচ্ছে-ভারত ছাড়াও রয়েছে রাশিয়া, জাপান, তিউনিশিয়ার মতো বেশ কয়েকটি দেশ। স্বভাবতই এই তালিকায় নেই আমেরিকা বা ব্রিটেনের মতো দেশের নাম। এর আগে চীন, তুরস্ক, আজারবাইজান, লেবানন, সিরিয়ার নাগরিকদের ভিসা ছাড়াই ইরানে ঢোকার অনুমতি দিয়েছিল ইরান। কয়েকদিন আগেই মালয়েশিয়া, শ্রীলঙ্কা ও ভিয়েতনামে ভিসা ছাড়াই প্রবেশাধিকার পেয়েছিলেন ভারতীয়রা।

উল্লেখ্য, গত বছর থেকেই হিজাব বিরোধী আন্দোলনে উত্তাল হয়ে উঠেছে ইরান। হিজাব না পরার ‘অপরাধে’ পুলিশি হেফাজতে মৃত্যু হয় সেদেশের তরুণী মাহসা আমিনির। তার পর থেকেই হিজাব না পরার দাবিতে আন্দোলন শুরু করেন ইরানের আমজনতা। প্রতিবাদীদের উপর ব্যাপক দমনপীড়ন চালায় ইরানের প্রশাসন। আন্তর্জাতিক ক্ষেত্রেও নিন্দার মুখে পড়ে তারা। কার্যত একঘরে হয়ে যাওয়া পরিস্থিতি থেকে এখন পর্যটনের হাত ধরে ঘুরে দাঁড়াতে চাইছে মধ্যপ্রাচ্যের দেশটি।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *