Main Menu

যুক্তরাজ্য ও সৌদিতে ‍শুরু হচ্ছে প্রবাসীদের এনআইডি সেবা

নিউজ ডেস্ক:
আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে আরও তিনটি দেশে প্রবাসী বাংলাদেশিদের হাতে এনআইডি সেবা পৌঁছে দেয়ার কার্যক্রম শুরু করেছে নির্বাচন কমিশন। শিগগিরই যুক্তরাজ্য, সৌদি আরবের দুটি শহরে নিবন্ধন তথ্য সংগ্রহের কাজ শুরু হবে বলে নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে।

এর আগে জুলাই মাসে সংযুক্ত আরব আমিরাতে ভোটার নিবন্ধনের মাধ্যমে প্রথমবারের মত প্রবাসী বাংলাদেশি নাগরিকদের হাতে স্মার্ট কার্ড দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছিল।

ইতালি থেকে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ শুক্রবার জানান, ইসির কারিগরি ও প্রশাসনিক প্রতিনিধি দল এবার যুক্তরাজ্য, সৌদি আরব ও ইতালিতে দূতাবাস-কনস্যুলেট অফিসের মাধ্যমে প্রবাসীদের ভোটার নিবন্ধন কার্যক্রম শুরু করছে।

তিনি বলেন, আমরা ইতালি ও মিলানে ট্রেইনিং, সেট আপ ইকুইপমেন্ট, ডেটা কানেকটিভিটির ব্যবস্থা করে নিবন্ধন কার্যক্রম শুরু করেছি; দুই জায়গায় ২৫ জন করে স্মার্ট কার্ড পেয়েছেন। এখন সহজেই এনআইডি সেবার কাজ চলবে। সৌদি আরবেও প্রকল্প পরিচালকের নেতৃত্বে টিম রয়েছে। এখন কার্যক্রম শুরুর প্রয়োজনীয় পদক্ষেপ চলছে।

আগামী সপ্তাহে এনআইডি উইংয়ের মহাপরিচালকের নেতৃত্বে একটি টিম যুক্তরাজ্যের লন্ডন ও ম্যনচেস্টারে যাচ্ছেন। সেখানেও এনআইডি সেবা কার্যক্রম শুরু হবে নভেম্বরে।

মহামারীর সময় প্রবাসী বাংলাদেশিদের এনআইডি সেবা দেওয়ার জন্যে অনলাইনে আবেদন নেওয়া শুরু করে ইসি। ছয়টি দেশে তা শুরু হলেও সাড়ে তিন বছর পর ২০২৩ সালের জুলাইয়ে বর্তমান কমিশন সংযুক্ত আরব আমিরাতে স্মার্ট কার্ড তুলে দিতে সক্ষম হয়।

প্রাথমিকভাবে যুক্তরাজ্য, সৌদি আরব, কুয়েত, ওমান, মালয়েশিয়া, কাতার, বাহরাইন, জর্ডান, ইতালি, সিঙ্গাপুর, লেবানন, লিবিয়া, অস্ট্রেলিয়া, মালদ্বীপ ও কানাডায় পর্যায়ক্রমে নিবন্ধন কাজ শুরুর পরিকল্পনা রয়েছে ইসির।

এনআইডি পেতে মালয়েশিয়া, সৌদি আরব, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, মালদ্বীপে থাকা পাঁচ হাজারেও বেশি প্রবাসী নাগরিক ইতোমধ্যে আবেদন করেছেন বলে জানা গেছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *