Main Menu

মার্কিন ডলারের মান কমল

আন্তর্জাতিক ডেস্ক:
যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের (ফেড) সুদের হার বাড়ানোর সম্ভাবনা কমেছে। এর ফলে মার্কিন মুদ্রা ডলারের মান কমেছে। সেই সঙ্গে ইউএস ট্রেজারি ইল্ড নিম্নমুখী হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, প্রধান ৬ বৈশ্বিক মুদ্রার বিপরীতে ডলার সূচক সামান্য নিম্নগামী হয়েছে। এখন তা ১০৬ দশমিক ৫৩ পয়েন্টে অবস্থান করছে।

এমন পরিস্থিতিতে কিছুটা শক্তি ফিরে পেয়েছে জাপানি মুদ্রা। প্রতি ডলারের দাম স্থির হয়েছে ১৪৮ দশমিক ৪৩ ইয়েনে। চলতি সপ্তাহেই যা ছিল ১৫০ ইয়েনের ওপরে। ২০২২ সালের অক্টোবরের তা ছিল সর্বনিম্ন।

ডলারের দাম কমলেও ইউরোর উত্থান ঘটেছে শূন্য দশমিক ১৮ শতাংশ। ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) মুদ্রাটির দর নিষ্পত্তি হয়েছে ১ দশমিক ০৪৪৮ ডলারে। স্টার্লিং হালকা ঊর্ধ্বমুখী হয়েছে। ব্রিটিশ মুদ্রাটির মূল্য দাঁড়িয়েছে ১ দশমিক ২১৩৯ ডলারে।

অস্ট্রেলিয়ার মুদ্রাও ঊর্ধ্বগামী হয়েছে শূন্য দশমিক ৫ শতাংশ। প্রতি অসি কারেন্সি বিক্রি হচ্ছে শূন্য দশমিক ৬৩৬১ ডলারে। নিউজিল্যান্ডের কারেন্সিও একই সমান ঊর্ধ্বমুখী হয়েছে। কিউই মুদ্রাপ্রতি মূল্য নিষ্পত্তি হয়েছে শূন্য দশমিক ৫৯৪৩ গ্রিনব্যাকে।

এদিকে ব্যাংক অব সিঙ্গাপুরের মুদ্রা কৌশলবিদ মোহ সিয়ং সিম বলেন, মার্কিন শ্রমবাজার আরও শীতল হচ্ছে, এমন ইঙ্গিত পাওয়া গেছে। তবে এখনও বলা যাচ্ছে না, পুরোপুরি ঠাণ্ডা হয়ে গেছে। এজন্য শুক্রবার (৬ অক্টোবর) ইউএস চাকরির তথ্যের দিকে খেয়াল রাখতে হবে। বর্তমানে মার্কিন মুলুকের অর্থনীতি ইতিবাচক নয়, আবার নেতিবাচকও নয়।

 






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *