Main Menu

রপ্তানি ও রেমিট্যান্সে ডলারের দর আরেক দফা বাড়ল

বিদেশবার্তা২৪ ডেস্ক:
রপ্তানি ও রেমিট্যান্সে ডলারের দর আরেক দফা বাড়ানো হয়েছে। এবার প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের ক্ষেত্রে ডলারের দাম ৫০ পয়সা বাড়িয়ে ১০৯ টাকা এবং রপ্তানি আয়ের ক্ষেত্রে ডলারের দাম ১ টাকা বাড়িয়ে ১০৮ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে।

সোমবার (৩১ জুলাই) বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার অ্যাসোসিয়েশন (বাফেদা) ও অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) যৌথ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, আমদানি নিষ্পত্তিতে ডলারের দাম ৫০ পয়সা বাড়িয়ে ১০৯ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে। এক্ষেত্রে প্রতি ডলারে ১ টাকা করে লাভ করতে পারলেও ডলারের দাম ১০৯ টাকা ৫০ পয়সার বেশি দরে বিক্রি করতে পারবে না ব্যাংকগুলো।

এর আগে বাফেদা ও এবিবি গত জুনের শেষ দিন আন্তঃব্যাংক ডলারের দাম বাড়িয়ে সর্বোচ্চ ১০৯ টাকা নির্ধারণ করেছিল।

রেমিট্যান্সে ডলারের দাম বাড়ানোর ফলে এখন থেকে প্রবাসীরা লাভবান হবেন। এখন থেকে প্রতি ডলারের দাম ১০৯ টাকার সঙ্গে রেমিট্যান্সের বিপরীতে প্রণোদনা ২.৫০ টাকা যোগ করে মোট ১১১ টাকা ৫০ পয়সা পাবেন প্রবাসীরা। বৈধ পথে রেমিট্যান্স পাঠাতে প্রবাসীদের উৎসাহী করতে সরকার ২.৫০ শতাংশ হারে প্রণোদনা দিচ্ছে।

উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর গত বছরের মার্চ থেকে দেশে ডলার সংকট প্রকট আকার ধারণ করে। এ সংকট মোকাবিলায় শুরুতে ডলারের দাম বেঁধে দেয় বাংলাদেশ ব্যাংক, কিন্তু এতে সংকট আরও বেড়ে যায়। পরে গত সেপ্টেম্বরে বাংলাদেশ ব্যাংক ডলারের দাম নির্ধারণের দায়িত্ব থেকে সরে দাঁড়ায়। এ দায়িত্ব দেয়া হয় এবিবি ও বাফেদার ওপর। এরপর থেকে এ দুই সংগঠন মিলে রপ্তানি ও প্রবাসী আয় এবং আমদানি দায় পরিশোধের ক্ষেত্রে ডলারের দাম নির্ধারণ করে আসছে। মূলত বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্ত কার্যকর করছে এ দুই সংগঠন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *