Main Menu

টাইলসে তায়াম্মুম করা যাবে?

ধর্ম ডেস্ক:
পবিত্রতা অর্জনের জন্য পানি পাওয়া না গেলে বিশেষ পরিস্থিতিতে তায়াম্মুমের বিধান দেওয়া হয়েছে ইসলামে। তায়াম্মুমের সম্পর্কে হাদিস শরিফে এসেছে, ‘আগের নবীদের উম্মত থেকে এই উম্মতকে তিন বিষয়ে বিশেষ মর্যাদা দেওয়া হয়েছে। আমাদের কাতার ফেরেশতাদের কাতারের মতো বানানো হয়েছে, সারা ভূখণ্ডকে আমাদের জন্য মসজিদ বানিয়ে দেওয়া হয়েছে এবং পানি না পাওয়া অবস্থায় মাটিকে পবিত্রতা অর্জনের মাধ্যম বানানো হয়েছে।’ (বুখারি, হাদিস : ১/২০৯)

তায়াম্মুমের বিধান স্বীকৃত হওয়ার কারণ হলো- মানুষ অপারগতার সময়ও যেন ইবাদত থেকে বঞ্চিত না হয়। তায়াম্মুমের মৌলিক ও গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে এখানে সংক্ষেপে আলোচনা করা হয়েছে। একজন পাঠক সহজেই তায়াম্মুমের যাবতীয় বিষয়াদি জেনে নিতে পারবেন।

‘তায়াম্মুম’ শব্দের অর্থ হলো ইচ্ছা করা। শরিয়তের পরিভাষায় তায়াম্মুম বলা হয় পবিত্রতার নিয়তে পবিত্র মাটির ওপর হাত মেরে চেহারা ও কনুই পর্যন্ত হাত মাসেহ করাকে। (আল-ফিকহুল ইসলামি, পৃষ্ঠা : ১/৪৯৮)

তায়াম্মুম করা যায় মূলত মাটি বা মাটি জাতীয় বস্তু দিয়ে। আল্লাহ তায়ালা বলেন, আর যদি তোমরা অসুস্থ হয়ে থাকো কিংবা সফরে থাকো অথবা তোমাদের মধ্য থেকে কেউ যদি প্রস্রাব-পায়খানা থেকে এসে থাকে, কিংবা নারীগমন করে থাকো, কিন্তু পরে যদি পানিপ্রাপ্তির সম্ভাবনা না পাও, তবে পবিত্র মাটি দ্বারা তায়াম্মুম করে নাও। মুখমণ্ডল ও হাত মাসেহ করে নাও। নিশ্চয়ই আল্লাহ ক্ষমাশীল।’ (সুরা নিসা, আয়াত : ৪৩)

তবে কোথাও যদি একেবারে স্বচ্ছ মাটি না থাকে, কিন্তু মসৃণ ও স্বচ্ছ টাইলস থাকে তাহলে এর মাধ্যমে তায়াম্মুম করা যাবে। কারণ, টাইলস মূলত মাটি জাতীয় দ্রব্য, তাই টাইলসের ওপর তায়াম্মুম করা বৈধ। তবে যদি টাইলস প্রিন্ট ইত্যাদির মাধ্যমে রাঙানো হয়, তখন তায়াম্মুম করা বৈধ হবে না। (সুরা মায়েদা, আয়াত : ৬, শরহে ফাতহিল কাদির : ১/১১৩, কিতাবুন নাওয়াজিল : ৩/১০৩)






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *