Main Menu

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে ‘ফল উৎসব’ উদযাপন

নিউজ ডেস্ক:
সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে ‘ফল উৎসব’ উদযাপন করা হয়েছে।
১৬ জুলাই (রবিবার) নানা আয়োজনে সিলেটের সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে উৎসবমুখর পরিবেশে নানা কর্মসূচির মাধ্যমে ‘ফল উৎসব’ অনুষ্ঠিত হয়েছে।
রবিবার (১৬ জুলাই) সকাল থেকে দুপুর পর্যন্ত প্রতিষ্ঠানে মিলনায়তনে এ ফল উৎসব অনুষ্টিত হয়।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিচালনা পর্ষদের সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল মো. মিজানুর রহমান, এনডিসি, পিএসসি, কমান্ডার ৩৬০ পদাতিক ব্রিগেড এবং প্রতিষ্ঠানের অধ্যক্ষ। এছাড়াও উপাধ্যক্ষ, শিক্ষকমণ্ডলী, শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ এ অনুষ্টানে উপস্থিত ছিলেন। ফল উৎসবের সাথে সামঞ্জ্যস্যপূর্ণ পোস্টার, ব্যানার, ফেস্টুনের মাধ্যমে প্রতিষ্ঠানকে সুসজ্জিত করা হয়। ১২টি স্টলে প্রায় অর্ধ-শতাধিক বিভিন্ন ফল প্রদর্শন করা হয়েছে। এই অনুষ্ঠান আয়োজনের মূল লক্ষ্য ছিল দেশিয় ফল চেনা এবং তার পুষ্টিগুণ সম্পর্কে প্রাথমিক শ্রেণির শিক্ষার্থীদের ধারণা দেওয়া। এছাড়াও ‘ফল উৎসব’ অনুষ্ঠান শেষে শিক্ষার্থীরা একে অপরের সাথে ফল ভাগাভাগির মাধ্যমে তাদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরোও দৃঢ় করে তোলে। প্রধান অতিথি অনুষ্ঠানের উদ্বোধন এর মাধ্যমে ফল উৎসবের কার্যক্রম শুরু হয়। প্রধান অতিথি ফলের স্টল ঘুরে ঘুরে প্রর্দশন করেন এবং শিক্ষার্থীদের সাথে ফল সম্পর্কিত বিভিন্ন তথ্য আদান-প্রদান করেন। প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, আমাদের দেশিয় অনেক ফল আজ বিলুপ্তির পথে, এগুলো আমাদের ঐতিহ্যের অংশ। ফল আমাদের দৈহিক গঠনে অবদান রাখে। ফলের পুষ্টিগুণ আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এই অনুষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীরা দেশিয় ফল সম্পর্কে জানতে পারবে। বিশেষত, ফলের বাংলা, ইংরেজি নাম, পুষ্টিগুণ ও ভেষজ গুণাবলি সম্পর্কে ধারণা পাবে। এরপর শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে ফল সম্পর্কিত ছড়া-কবিতা আবৃত্তি ও গানের মাধ্যমে অনুষ্ঠানটি প্রাণবন্ত হয়ে উঠে।
উল্লেখ্য যে, সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৩ এ উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান (স্কুল পর্যায়) নির্বাচিত হয়েছে এবং প্রতিষ্ঠানের অধ্যক্ষ জেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান (স্কুল পর্যায়) নির্বাচিত হয়েছেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *