Main Menu

রেমিটেন্স ও রপ্তানি আয়ে ডলারের দাম বাড়ল

বিদেশবার্তা২৪ ডেস্ক:
রেমিট্যান্স ও রপ্তানি আয়ে ডলারের দাম বাড়ানো হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, প্রবাসী আয়ে প্রতি ডলারের বিপরীতে পাওয়া যাবে ১০৮ টাকা ৫০ পয়সা, যা এতদিন ছিল ১০৮ টাকা। অন্যদিকে রপ্তানি আয়ের ক্ষেত্রে রপ্তানিকারকেরা প্রতি ডলারে পাবেন ১০৭ টাকা, যা এতদিন ১০৬ টাকা ছিল।

সরকারের আড়াই শতাংশ প্রণোদনাসহ প্রবাসী আয়ে মিলবে ১১১ টাকা। আর রপ্তানিকারকরা প্রতি ডলারের বিপরীতে পাবেন ১০৭ টাকা।

বুধবার (৩১ মে) ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) যৌথ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী, প্রবাসী আয় ও রপ্তানি আয়ে ডলারের নতুন দাম বৃহস্পতিবার থেকে কার্যকর হবে।

সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন বাফেদার চেয়ারম্যান এবং সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও মো. আফজাল করিম, এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সেলিম আর এফ হোসেনসহ বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা।

বৈঠক প্রসঙ্গে সোনালী ব্যাংকের এমডি মো. আফজাল করিম বলেন, এবিবি ও বাফেদার যৌথ সভায় সব ব্যাংকের এমডিরা উপস্থিত ছিলেন। ডলারের ডিমান্ড-সাপ্লাই পর্যালোচনা করে সিদ্ধান্ত নেই। সেই আলোকে আজকের সভায় রেমিট্যান্সের ডলার রেট ৫০ পয়সা ও রপ্তানি আয়ে ১ টাকা দাম বাড়িয়ে পুনর্নির্ধারণ করা হয়েছে। আগামীকাল (বৃহস্পতিবার) থেকে প্রতি ডলার রেমিট্যান্সের বিপরীতে ব্যাংক রেট ১০৮ টাকা ৫০ পয়সা আর রপ্তানি আয়ের প্রতি ডলারে মিলবে ১০৭ টাকা।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, আন্তঃব্যাংকে ডলার লেনদেন হচ্ছে ১০৮ টাকা ৫০ পয়সা দামে। এর আগে গত সপ্তাহে আন্তঃব্যাংক লেনদেনে ডলারের দাম ১০৮ টাকা ৭৫ পয়সায় উঠেছিল। যা ছিল দেশের ইতিহাসে এ যাবৎকালের সর্বোচ্চ বিনিময় হার। আর আজ (বুধবার) কার্ব মার্কেট বা খোলা বাজারে নগদ এক ডলার কিনতে গ্রাহক‌দের গুণ‌তে হয়েছে ১১১ টাকা ৬০ পয়সা থেকে ১১২ টাকা।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *