Main Menu

গুরুত্বপূর্ণ বৈঠক করতে রাশিয়া যাচ্ছেন চীনা প্রেসিডেন্ট

বিদেশবার্তা২৪ ডেস্ক:
রাশিয়া সফরে যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এই সফরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক হওয়ার কথা রয়েছে জিনপিংয়ের।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আগামী এপ্রিল কিংবা মে মাসের প্রথম দিকে মস্কো যেতে পারেন চীনা প্রেসিডেন্ট। শি জিনপিং ইউক্রেন যুদ্ধের অবসানের লক্ষ্যে একটি বহুদলীয় শান্তি আলোচনার আয়োজন করতে পারেন। তার আগে পুতিনের সঙ্গে শীর্ষ পর্যায়ের এ বৈঠক করতে চান তিনি।

এর আগে চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই জার্মানির মিউনিখ নিরাপত্তা সম্মেলনে ঘোষণা দেন যে, ইউক্রেন সংকট নিরসনে বেইজিং একটি শান্তি পরিকল্পনা উপস্থাপন করতে যাচ্ছে। যদিও এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি। ইতোমধ্যে এ সংক্রান্ত আলোচনার জন্য বেইজিং সফরে গেছেন ওয়াং ই।

এদিকে শি জিনপিংয়ের মস্কো সফর নিয়ে মুখ খুলেছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। মঙ্গলবার মস্কো সফরে গিয়ে তিনি বলেন বলেছেন, চীন ও রাশিয়ার মধ্যকার সম্পর্ক পাথরের মতো দৃঢ়।

রুশ সংবাদমাধ্যম আরটি জানিয়েছে, সফরে রাশিয়ার নিরাপত্তা পরিষদের সেক্রেটারি নিকোলে পাত্রুশেভের সঙ্গে দেখা করেছেন ওয়াং ই।

দুই দেশের মধ্যকার বন্ধন শক্তিশালী ও স্থিতিশীল উল্লেখ করে চীনের শীর্ষ কূটনীতিক বলেন, চীন-রাশিয়া সম্পর্ক চরিত্রগতভাবে পরিপক্ব ও দৃঢ়, যা আন্তর্জাতিক পরিস্থিতির চ্যালেঞ্জ মোকাবিলা করতে সক্ষম। দুই দেশ তাদের জাতীয় স্বার্থ ও মর্যাদা রক্ষা করতে প্রস্তুত বলেও জানান তিনি।

এর প্রতিক্রিয়ায় পাত্রুশেভ বলেন, মস্কো ও বেইজিংয়ের মধ্যকার সম্পর্কের অন্তর্নিহিত মূল্য রয়েছে। সে কারণে বাইরের পরিস্থিতির মাধ্যমে তা প্রভাবিত হয়নি।

তিনি আরও বলেন, চীনের সঙ্গে একটি কৌশলগত অংশীদারত্ব ছিল রাশিয়ার জন্য অগ্রাধিকারের বিষয়। কারণ উভয় দেশই একটি আরও ন্যায়সঙ্গত বিশ্বব্যবস্থা গড়ার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ।

অন্যদিকে ওয়াং ই বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে দুটি দেশই পৃথিবী নামক এই গ্রহে শান্তি বজায় রাখার ব্যাপারে দায়বদ্ধ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *