Main Menu

গ্রিস প্রবাসীদের পাসপোর্ট দেওয়ার সিদ্ধান্ত বাংলাদেশ দূতাবাসের

বিদেশবার্তা২৪ ডেস্ক:
অবৈধ প্রবাসী বাংলাদেশিদের বৈধকরণে আবেদন গ্রহণ করছে গ্রিস সরকার। বাংলাদেশ ও গ্রিসের সমঝোতা চুক্তির আওতায় চলতি বছর থেকে এই বৈধকরণ প্রক্রিয়া শুরু হয়েছে। তবে নতুন পাসপোর্ট না থাকায় এই প্রক্রিয়ায় অংশ নিতে পারছেন না দেশটিতে বসবাসরত হাজারও অবৈধ প্রবাসী। এ অবস্থায় গ্রিস প্রবাসী বাংলাদেশিদের পাসপোর্ট দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

দূতাবাসের তথ্য মতে, হাতের লেখা পাসপোর্টের যুগে সীমান্ত পাড়ি দিয়ে গ্রিসে প্রবেশ করেছেন কয়েক হাজার বাংলাদেশি। যাদের কাছে বর্তমানে নতুন পাসপোর্ট নেই। তাই তারা বৈধকরণ প্রক্রিয়ায় অংশ নিতে পারছেন না। এসব প্রবাসীদের নতুন পাসপোর্ট দিতে নতুন উদ্যোগ নিয়েছে দূতাবাস।

বৈধকরণ প্রক্রিয়ার চুক্তি অনুযায়ী অবৈধ বাংলাদেশিদের বৈধ হতে প্রথম শর্ত সকল প্রবাসীদের দুই বছরের বেশি মেয়াদসম্পন্ন পাসপোর্ট থাকতে হবে। কিন্তু নতুন পাসপোর্ট না থাকায় অনিশ্চিত হয়ে পড়েছে দেশটিতে থাকা হাজারও বাংলাদেশির ভবিষ্যৎ। হাতের লেখা পাসপোর্ট নিয়ে সীমান্ত দেওয়া বাংলাদেশিরা নতুন করে পাসপোর্ট করার সুযোগও পাচ্ছেন না।

বৈধকরণ প্রক্রিয়ায় অংশ নিতে অবৈধ প্রবাসী যাদের নতুন পাসপোর্ট নেই তাদের দ্রুত নতুন পাসপোর্ট দেওয়ার উদ্যোগ নিয়েছে দূতাবাস কর্তৃপক্ষ। এছাড়া দেশটির বিভিন্ন ডিটেনশন সেন্টারে বন্দি থাকা বাংলাদেশিরা পাসপোর্ট ছাড়া মুক্ত হতে পারছেন না। দ্রুত এসব বন্দি প্রবাসীদের কাছে পাসপোর্ট দিতে না পারলে তাদের ভবিষ্যৎ অনিশ্চয়তায় পড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

দূতাবাসের চার্জ দা এফেয়ার্স মোহাম্মদ খালেদ বলেন, ‘ আমরা অবৈধ প্রবাসীদের বৈধকরণ প্রক্রিয়া অংশ নিতে সকল ধরণের সহযোগীতা অব্যাহত রেখেছি। যে সকল অবৈধ প্রবাসীদের পাসর্পোট নেই তাদের তাদের দ্রুত দূতাবাসে আবেদন করার জন্য আহ্বান জানাই।’

একই সাথে অবৈধ হয়ে পড়া সকল বাংলাদেশিকে চলতি মাসের মধ্যেই নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করার আহ্বান জানিয়েছে দূতাবাস কর্তৃপক্ষ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *