Main Menu

হজ ও উমরাহ পালনকারীদের ট্রেন চালাবেন নারীরা

আন্তর্জাতিক ডেস্ক:
সৌদি আরবে ট্রেন চালানোর জন্য ৩২ নারী চালককে চূড়ান্ত ছাড়পত্র দিয়েছে দেশটির রেলওয়ে কোম্পানি। ছাড়পত্র পাওয়া নারীরা মক্কা থেকে মদিনা ও জেদ্দা লাইনের হারামাইন এক্সপ্রেস প্রজেক্টের ট্রেন চালাবেন।

হারামাইন এক্সপ্রেস প্রজেক্টের লাইনে পবিত্র নগরী মক্কা ও মদিনায় হজ ও উমরাহ পালনকারীদের ট্রেন সেবা দেওয়া হয়।

ট্রেন চালানোর মতো রোমাঞ্চকর কাজের সুযোগ পেয়ে বেশ উচ্ছ্বসিত সৌদি নারী চালকরা। রোতেলা ইয়াসের নাজ্জার নামে এক নারী ট্রেন চালক জানিয়েছেন, সৌদি সরকার নারীদের বিভিন্ন ক্ষেত্রে কাজ করার সুযোগ দিয়েছে। এখন ট্রেন চালানোর সুযোগও মিলছে তাদের।

রানিম তালাল আজোজ নামে আরেকজন জানিয়েছেন, তিনি ট্রেন চালক হওয়ার জন্য আরও বেশি উদ্বুদ্ধ হয়েছেন যখন জানতে পেরেছেন হজ ও ওমরাহ পালনকারীদের সেবা দিতে পারবেন।

একই মন্তব্য জানিয়েছেন থারা আলী আল-জাহরানি। তিনি বলেছেন, ‘গত বছর যখন পলিটেকনিক এই চাকরির বিজ্ঞপ্তি দেয়, আমি আবেদন করার মনস্থির করি। ব্যক্তিগত সাক্ষাৎকার এবং পরীক্ষার পর আমি সৌদির নারী ট্রেন চালকদের প্রথম ব্যাচের জন্য নির্বাচিত হই।’

তিনি জানান, সৌদির আরবের সরকার ভিশন ২০৩০-এর কার্যক্রম দেখে নিজ দেশকে সেবা দেওয়ার মানসিকতা তৈরি হয় তার মধ্যে। নির্বাচিত শিক্ষার্থীদের তাত্ত্বিকভাবে এবং হাতে-কলমে ট্রেন চালনা ও নিরাপত্তা ব্যবস্থার ওপর প্রশিক্ষণ দেওয়া হয়েছে, যা তাদের জন্য অনেক বেশি কার্যকরী ছিল।

সূত্র : আরব নিউজ






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *