Main Menu

যেসব অভ্যাস বাড়িয়ে দেয় মাইগ্রেনের ব্যথা

বিদেশবার্তা২৪ ডেস্ক:
মাইগ্রেনের সমস্যায় ভোগেন অনেকেই। এমন সমস্যা হলে মাথায় যন্ত্রণার পাশাপাশি নানাবিধ শারীরিক সমস্যা হয়। মাইগ্রেনের সমস্যা হলে মাথা যন্ত্রণার সঙ্গে গা গোলানো কিংবা মাথার এক পাশ থেকে শুরু হয়ে গোটা মাথায় ছড়িয়ে পড়ে অসহ্য ব্যথা। কারও কারও সঙ্গে হালকা জ্বরও থাকে।

শীত আসলেই ঘরে ঘরে ঠাণ্ডা, সর্দি-কাশি, জ্বর লেগেই থাকে। এর সঙ্গে যদি যোগ হয় মাইগ্রেনের কষ্টও, তা হলে তা আরও অসহনীয় হয়ে ওঠে।

বিশেষজ্ঞদের মতে, প্রতিদিনের এমন অনেক অভ্যাস আছে যার কারণে এ ব্যথার প্রকোপ আরও বাড়ে। এ কারণে মাইগ্রেনর ব্যথা কমাতে কিছু অভ্যাস পরিবর্তন জরুরি।

অনিয়মিত ঘুম

প্রতিদিন কমপক্ষে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানো প্রয়োজন। একান্ত না পারলে অন্তত ৬ ঘণ্টা ঘুমান। রাত জেগে ওয়েব সিরিজ, মোবাইল দেখার অভ্যাস নিয়ন্ত্রণ করুন।

চিনি

অতিরিক্ত চিনি আছে, এমন খাবার এড়িয়ে চলুন। রক্তে চিনির পরিমাণ বাড়লে মাইগ্রেনের ব্যথা বাড়ার আশঙ্কা তৈরি হয়। মিষ্টি জাতীয় কিছু খান, তবে পরিমিতি বোধ রেখে।

খালি পেট রাখা

দীর্ঘক্ষণ না খেয়ে থাকলে গ্যাস্ট্রিকের প্রকোপ শুরু হয়। মাইগ্রেন টেনে আনতে গ্যাস্ট্রিকের জুড়ি নেই। কাজেই গ্যাস্ট্রিক এড়াতে পেট খালি না রাখাই উচিত। হাতের কাছে সব সময় শুকনো খাবার রাখুন।

কফির অভ্যাস

কফি খাওয়ার অভ্যাস থাকলে হঠাৎ তা বন্ধ করবেন না। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণায় দেখা গেছে, রোগীদের ক্ষেত্রে ক্যাফিনের উপস্থিতি হঠাৎ বন্ধ করে দিলে মাইগ্রেনের সমস্যা বাড়ে। এ কারণে কফি ছাড়তে হলে ধীরে ধীরে ছাড়ুন। প্রয়োজনে পুষ্টিবিদের সঙ্গে কথা বলুন।

একটানা কম্পিউটারের দিকে তাকানো

অফিসে একটানা কম্পিউটারের সামনে বসে কাজ করলে মাইগ্রেনের সমস্যা বাড়বে। কাজের ফাঁকে ফাঁকে একটু চোখ-মুখে পানি দিয়ে আসুন। মাঝেমধ্যে বসার আসন থেকে উঠে ঘুরে আসুন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *