Main Menu

ধূমপান ছাড়তে যে খাবারগুলো আপনাকে সহায়তা করবে

ধূমপান ছাড়তে যে খাবারগুলো আপনাকে সহায়তা করবে

ধূমপান ছাড়তে যে খাবারগুলো আপনাকে সহায়তা করবে

স্বাস্থ্যের জন্য হানিকর ধূমপান, ভয়ের এই তথ্যটি সিগারেটের প্যাকেটেই লেখা থাকে। তবুও ধূমপান থেকে বিরত হতে পারেন না অনেকে। অথচ এই তামাকজাত পণ্যে অ্যাসিটোন, টার, নিকোটিন, কার্বন-মনোক্সাইডের মতো ক্ষতিকর পদার্থ থাকে। যা ফুসফুস ও শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গের বড় ক্ষতি করে।

বিশেষজ্ঞদের মতে, বিশ্বজুড়ে অনেক মানুষের মৃত্যু ও বিভিন্ন রোগের কারণ তামাক। ধূমপানের ফলে ক্যানসার, কার্ডিওভাসকুলার ডিজিজ, ডায়াবেটিস, ফুসফুসের সমস্যা, স্ট্রোক, বন্ধ্যাত্ব, অন্ধত্ব, টিবি, ওরাল ক্যাভিটির মতো রোগ দেখা দিতে পারে।

আপনি যদি এমন কেউ হন যিনি ধূমপান ত্যাগ করতে চান বা ইতোমধ্যে চেষ্টাও করছেন, তাহলে এই উপায়গুলো আপনার জন্য।

ধূমপান নিয়ন্ত্রণে কোন খাবার খাওয়া উচিত

এক.

ভিটামিন সি সমৃদ্ধ খাবার যেমন কমলালেবু, স্ট্রবেরি, বেল মরিচ, নিকোটিনের লোভ কমাতে সাহায্য করতে পারে। ভিটামিন সি শরীরের নিকোটিন শোষণ করার ক্ষমতা বাড়ায়। প্রকৃতপক্ষে, ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, যা ধূমপানের কারণে দুর্বল হয়ে থাকতে পারে। পাশাপাশি ধূমপান ত্যাগ করার প্রক্রিয়ার সময় সামগ্রিক স্বাস্থ্যকে উন্নত করে।

দুই.

দুধ, ক্রিম, মাখন, দই ও পনিরের মতো দুগ্ধজাত দ্রব্যগুলোতে কেসিন নামক একটি প্রোটিন থাকে। এটি নিকোটিনের আকাঙ্ক্ষা কমাতে দেখা গেছে। চিকিৎসকদের মতে, দুধ এবং দুগ্ধজাত দ্রব্য সিগারেট ধূমপানের স্বাদ পরিবর্তন করতে পরিচিত। যা একজন ব্যক্তি যদি ইচ্ছুক হয়, তবে ধূমপান ছেড়ে দিতে সাহায্য করতে পারে।

 

তিন.

চুইংগাম খিদে থেকে বিভ্রান্ত করে এবং আপনার মুখকে ব্যস্ত রাখে। সঙ্গে ধূমপানের আকাঙ্ক্ষা হ্রাস করে। পাশাপাশি অপ্রয়োজনীয় ক্যালোরি এড়াতে এবং মুখের স্বাস্থ্য বজায় রাখতে চিনি-মুক্ত চুইংগাম বেছে নিন। মূলত, চুইংগামের কাজটি লালা উৎপাদনকেও উদ্দীপিত করে। যা ধূমপানের তাগিদ কমাতে সাহায্য করে।

চার.

ধূমপান এড়াতে গ্রিন টি অন্যতম কার্যকরী পানীয়। এটি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। এতে এপিগালোকাটেচিন গ্যালেট নামক একটি যৌগ রয়েছে। যা নিকোটিনের লোভ এবং প্রত্যাহারের উপসর্গ যেমন ধূমপানের প্রবল তাগিদ, অস্থিরতা, ঘুমের সমস্যা কমাতে দেখা গেছে। সিগারেটের একটি চমৎকার বিকল্প হতে পারে গ্রিন টি।

 

ধূমপান ছাড়তে বেশ কিছু জিনিস এড়াতে হবে

বিশেষজ্ঞরা বলছেন, এই সময় কফি এড়িয়ে চলা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, এটি প্রায়শই এর ক্যাফেইন সামগ্রীর কারণে আপনাকে ধূমপানের প্রতি পুনরায় আকৃষ্ট করতে পারে।

প্রায়শই মানুষ ধূমপান করে অ্যালকোহল পান করে। একটি সমীক্ষা অনুসারে, অ্যালকোহল এমন একটি জিনিস যা ধূমপানের স্বাদকে আরও ভালো করে তোলে।

এছাড়াও তালিকায় রয়েছে মাংস এবং মশলাদার খাবার। বিশেষ করে প্রক্রিয়াজাত মাংস যা নিকোটিনের লোভ বাড়াতে পারে। ধূমপান ত্যাগ করার চেষ্টা করার সময় মশলাদার খাবার খাওয়া একেবারেই উচিত নয়।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *