Main Menu

সিলেট লেখক ফোরামের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধা সংবর্ধনা

নিউজ ডেস্ক:

সিলেট লেখক ফোরামের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধা সংবর্ধনা, এসএসসি, দাখিল উত্তীর্ণ কৃতি শিক্ষার্থীদের সাথে শুভেচ্ছা বিনিময় ও পুরস্কার বিতরণ এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ২৯ ডিসেম্বর বৃহস্পতিবার বিশ্বনাথের শাহ আমিন উল্লাহ মাদরাসায় এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
ফোরাম সভাপতি সাংবাদিক কবি নাজমুল ইসলাম মকবুল এর সভাপতিত্বে ও মাদরাসার সুপার ক্বারী মাওলানা ছাদিকুর রহমানের পরিচালনায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশ্বনাথ পৌরসভার মেয়র মুহিবুর রহমান। সংবর্ধিত অতিথির বক্তব্য রাখেন ও মুক্তিযোদ্ধের স্মৃতিচারণ করেন বিশ্বনাথ মুক্ত করতে উপস্থিত থেকে বিশেষ ভুমিকা পালনকারী বীর মুক্তিযোদ্ধা মোঃ সাইদুর রহমান।
ইউএস বাংলা সাহিত্য সম্মেলন, মিশিগান, আমেরিকা এর প্রতিষ্ঠাতা বিশিষ্ট কবি ও সংগঠক শাহ্্ মোঃ সফিনূরের উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে সুচিত অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্য রাখেন যুক্তরাজ্য প্রবাসী সমাজসেবী ও শিক্ষানুরাগী এম এ রউফ।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন ছালেক হাসিনা ওয়েলফেয়ার ট্রাষ্ট ইউ,কের প্রতিষ্ঠাতা মোহাম্মদ আলী ছালেক, বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতি সিলেট জেলা শাখা সভাপতি গোলাম রব হাসনু, শাহ আমিন উল্লাহ মাদরাসার ম্যানেজিং কমিটির সভাপতি ও ভুমিদাতা শাহ আমিন উল্লাহ, ইউএস বাংলা সাহিত্য সম্মেলন সাধারণ সম্পাদক শিক্ষাবিদ ও কবি লুৎফুর রহমান তারেক, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য সাজিদুর রহমান সোহেল।
প্রধান অতিথির বক্তব্যে বিশ্বনাথ পৌরসভার মেয়র মুহিবুর রহমান বলেন, মুক্তিযোদ্ধের সঠিক ও নির্ভুল ইতিহাস জাতির সামনে পরিবেশন করতে হবে। এজন্য সঠিক ও নির্ভরযোগ্য তথ্য সংগ্রহ করতে হবে।
উদ্বোধকের বক্তব্যে ইউএস বাংলা সাহিত্য সম্মেলন, মিশিগান, আমেরিকা এর প্রতিষ্ঠাতা বিশিষ্ট কবি ও সংগঠক শাহ্্ মোঃ সফিনূর বলেন, সিলেট লেখক ফোরাম ২০০৪ থেকে সিলেট বিভাগ তথা বাংলাদেশে সাহিত্যসেবার পাশাপাশি আন্তর্জাতিক বিশে^ও বাংলা ভাষার আরও উৎকর্ষ সাধনে ও সাহিত্য চর্চায় অনন্য ভুমিকা পালন করে যাচ্ছে। বাংলাদেশের বিভিন্ন প্রান্তসহ যুক্তরাজ্য, ইউরোপ, সৌদি আরব, আরব আমিরাত, কাতার, ভারতসহ বিভিন্ন দেশে আয়োজন করে যাচ্ছে সাহিত্য সভা ও বর্ণিল এবং ব্যতিক্রমধর্মী বিভিন্ন অনুষ্ঠানের। তারই ধারাবাহিকতায় জাতীর শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে আজকের এই বর্ণিল এবং ব্যতিক্রমী আয়োজন। বিজয়ের মাসে জাতীর শ্রেষ্ঠ সন্তানদের দেয়া এ সংবর্ধনা ইতিহাসের পাতায় জ¦লজ¦ল করবে বলে আমরা মনে করি।
প্রধান আলোচকের বক্তব্যে যুক্তরাজ্য প্রবাসী সমাজসেবী ও শিক্ষানুরাগী এম এ রউফ বলেন, বিগত ১৮বছরে সিলেট লেখক ফোরামের অর্জন অনেক। সাহিত্য চর্চার পাশাপাশি তারা সেবামুলক ব্যাপক কাজ করে নজর কেড়েছেন সকলের। বন্যা করোনা প্রাকৃতিক দুর্যোগসহ বিভিন্ন সময়ে গরিব অসহায় দুর্গতদের মধ্যে ফুড প্যাক বিতরণ, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা, লেখক সাংবাদিকদের সহযোগিতা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন, পরিবেশ উন্নয়নে বৃক্ষ রোপন, বীর মুক্তিযোদ্ধা, লেখক কবি সাহিত্যিক গুণীজন ও রতœগর্ভা মা সম্মাননা, আন্তর্জাতিক সাহিত্য উৎসবের আয়োজন, প্রকাশনা উৎসব, বিবাহ সহায়তা, ফ্রি মেডিকেল ও আই ক্যাম্পের আয়োজন, অগ্রজ কবি সাহিত্যিক গুণীজনদের বাড়ীতে গিয়ে তাদের সম্মানে সাহিত্য সভার আয়োজন, কৃতি শিক্ষার্থী সংবর্ধনা, পিঠা ঘুড়ি ও ক্রীড়া উৎসব, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ইউনিফর্ম এবং শিক্ষা সামগ্রী বিতরণসহ অগণিত কাজ করেছেন। বিজয়ের মাসে জাতীর শ্রেষ্ঠ সন্তানদের দেয়া সংবর্ধনাসহ এসব কার্যক্রমকে সাধুবাদ জানাই আমরা।
বিশেষ অতিথির বক্তব্যে ছালেক হাসিনা ওয়েলফেয়ার ট্রাষ্ট ইউ,কের প্রতিষ্ঠাতা মোহাম্মদ আলী ছালেক সিলেট লেখক ফোরামের কার্যক্রমের ভুয়ুসি প্রশংসা করে বলেন, আমাদের ভবিষ্যত প্রজন্মকে মুক্তিযোদ্ধের সঠিক ইতিহাস জানাতে এ ধরনের আয়োজন আরও ব্যাপকভাবে করা প্রয়োজন।
বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতি সিলেট জেলা সভাপতি গোলাম রব হাসনু বলেন, জাতীর শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা দিয়ে সিলেট লেখক ফোরাম ঐতিহাসিক দায়িত্ব পালন করেছেন। পাশাপাশি এসএসসি, দাখিল উত্তীর্ণ কৃতি শিক্ষার্থীদের বীর মুক্তিযোদ্ধার সাথে পরিচয় করিয়ে দেয়া ও বিজয়ের মাসে মুক্তিযোদ্ধের স্মৃতিচারণের আয়োজন সত্যিই প্রশংসনীয়।
ফোরাম সভাপতি সাংবাদিক কবি নাজমুল ইসলাম মকবুল অনুষ্ঠানে আগত অতিথি ও গুণীজনদের অভিনন্দন জানান এবং ভবিষ্যত কার্যক্রমে সকল মহলের দোয়া ও সহযোগিতা কামনা করেন।
অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক বীর বিক্রম (মরণোত্তর), বিশ্বনাথ মুক্ত করতে উপস্থিত থেকে বিশেষ ভুমিকা পালনকারী বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা ও বীর মুক্তিযোদ্ধা মোঃ সাইদুর রহমানকে ফোরামের পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট উপহার দেয়া হয় এবং এসএসসি, দাখিল উত্তীর্ণ কৃতি শিক্ষার্থীদের ক্রেস্ট ও উপহার এবং শিক্ষা সামগ্রী প্রদান করা হয়।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *