Main Menu

বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নি‌তে আগ্রহী কসোভো

নিউজ ডেস্ক:
বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নি‌তে আগ্রহী কসোভো
দক্ষ জনশক্তির সংকট পূরণে বাংলাদেশের সঙ্গে কাজ কর‌তে চায় কসোভোর বেসরকারি খাত। এ বিষ‌য়ে এক‌টি জয়েন্ট বিজনেস কাউন্সিল গঠনের অনুরোধ করেছে দেশ‌টির ব্যবসায়ীরা।

সম্প্রতি চার দিনের সফরে জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া ক‌সো‌ভো সফরে গেলে দেশ‌টির ব্যবসায়ীরা এ আগ্রহের কথা জানান।

বৃহস্পতিবার (১৭ মার্চ) জার্মানির বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

দূতাবাস জানায়, জার্মানিতে নিযুক্ত ক‌সো‌ভোর ‘সমদূরবর্তী’ রাষ্ট্রদূত ১৩ থেকে ১৬ মার্চ পর্যন্ত ক‌সো‌ভো সফর ক‌রেন। সফরে তি‌নি দেশ‌টির পররাষ্ট্রমন্ত্রী ডোনিকা গারভায়া শোয়ার্জ, অর্থমন্ত্রী আরতানে রিজভানোলি, শিল্পমন্ত্রী রোজেটা হাজদারির সঙ্গে বৈঠক করেন। এছাড়া প্রিস্টিনা বিশ্ববিদ্যালয়ের রেক্টর এবং শিক্ষার্থীদের উদ্দেশে বক্তব্য দেওয়া ছাড়াও দেশ‌টির ব্যবসায়ী ও শিল্পপতিদের সঙ্গে সাক্ষাৎ ক‌রেন।

ক‌সো‌ভোর পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে রাষ্ট্রদূত দুই দেশের মন্ত্রী পর্যায়ের ফরেন অফিস কনসাল‌টেন্ট (এফও‌সি) ওপর জোর দেন। তি‌নি ঢাকার কসোভো দূতাবাসে কনস্যুলার কার্যক্রম সম্প্রসারণের পাশাপাশি দু’দেশের জনগণের মধ্যে সম্পর্ক, উভয় পক্ষের ব্যবসায়ীদের সফর, শিক্ষাবিদ/গবেষক বিনিময়, যৌথ গবেষণা এবং থিঙ্ক-ট্যাঙ্কের মধ্যে পারস্পরিক সহ‌যো‌গিতার ওপর জোর দেন। রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে কসোভোর প্রধানমন্ত্রীকে ঢাকা সফরের আমন্ত্রণের বিষয়টিও উত্থাপন করেন। ক‌সো‌ভোর পররাষ্ট্রমন্ত্রী বিভিন্ন বহুপাক্ষিক ফোরামে ক্রমাগত সমর্থনের জন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানান।

কসোভোর অর্থমন্ত্রী এবং শিল্পমন্ত্রীর সঙ্গে বৈঠকে রাষ্ট্রদূত যৌথ বিনিয়োগ এবং বাণিজ্য সংযোগসহ অর্থনৈতিক সহযোগিতা নি‌য়ে আলোচনা ক‌রেন।

এ সময় তারা হোম টেক্সটাইলস, তৈরি পোশাক শিল্প, খাদ্য প্রক্রিয়াজাতকরণসহ কয়েকটি খাতে বিনিয়োগ নিয়ে আলোচনার পাশাপাশি যৌথ বিজনেস কাউন্সিল, দ্বৈতকর পরিহার চুক্তি ও বিনিয়োগ প্রমোশন চুক্তির বিষয়ে জোর দেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *