Main Menu

ইউক্রেনে যুদ্ধ কতদিন চলবে জানাল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক:
ইউক্রেনে গত ছয়দিন ধরে সামরিক অভিযান চালিয়ে যাচ্ছে রুশ সেনাবাহিনী। রাজধানী কিয়েভ দখল করতে এগিয়ে এলে শক্ত প্রতিরোধ গড়ে তোলা হয়েছে উক্রেনের পক্ষ থেকে। অর্থাৎ ইউক্রেনে দুই পক্ষের মধ্যে তীব্র লড়াই চলছে। এখনো রাশিয়া যে লক্ষ্য নিয়ে এসেছিল সেটি এখনো তারা অর্জন করতে পারেনি।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই সোইগু জানিয়েছেন, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান চালানোর প্রধান লক্ষ্য হলো- রাশিয়াকে পশ্চিমাদের তৈরি সামরিক হুমকি থেকে রক্ষা করা।

তবে যুক্তরাষ্ট্র ও বিভিন্ন দেশের গোয়েন্দাদের দেওয়া তথ্য অনুযায়ী, রাশিয়ার লক্ষ্য হলো ইউক্রেনের বর্তমান প্রেসিডেন্ট ভ্লদমির জেলনস্কিকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়া, ইউক্রেনে রাশিয়ার আজ্ঞাবহ সরকারকে ক্ষমতায় বসানো ও ইউক্রেনের বেশিরভাগ সামরিক স্থাপনা ধ্বংস করা।

আজ মঙ্গলবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তারা যে লক্ষ্য নিয়ে ইউক্রেনে এসেছে সেই লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত অভিযান অব্যহত রাখবে।

যুক্তরাষ্ট্রসহ অন্য পরাশক্তিগুলোর আশঙ্কা রাশিয়ার এ বহর শুধুমাত্র রাজধানী কিয়েভ দখলের উদ্দেশে এগিয়ে যাচ্ছে এবং যে কোনো সময় কিয়েভের দখল নিয়ে নিতে পারে তারা।

এদিকে ইউক্রেনের রাজধানী কিয়েভের দিকে এগিয়ে যাচ্ছে রাশিয়ার ৪০ মাইল দীর্ঘ এক সামরিক বহর। এই বহরে সকল মারণাস্ত্র নিয়ে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে তারা। এমন পরিস্থিতিতে ইউক্রেনের সামরিক কর্মকর্তারা দাবি করেছেন, যুদ্ধে রাশিয়ার পাঁচ হাজার সাতশ দশজন সৈন্য মারা গেছেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *