Main Menu

তিউনিশিয়া উপকূলে নৌকাডুবিতে ৯ অভিবাসীর প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক:
তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবির ঘটনায় অন্তত নয়জন অভিবাসীর মৃত্যু হয়েছে। দেশটির উপকূলরক্ষীরা মৃতদেহগুলি উদ্ধার করেছে যখন নৌবাহিনীর দুটি ইউনিট গুরুতর অবস্থায় কয়েকজনসহ আরও নয়জন অভিবাসীকে উদ্ধার করেছে।

মঙ্গলবার (১ মার্চ) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে তিউনিসিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

বিবৃতিতে বলা হয়, উদ্ধার হওয়া এ নিহত এসব অভিবাসী বিভিন্ন আফ্রিকান দেশ থেকে এসেছিল। তবে ডুবে যাওয়া নৌকায় ঠিক কতজন অভিবাসী ছিলেন তা জানানো হয়নি। নিখোঁজদের উদ্ধারে এখনো তল্লাশি অভিযান চলছে।

তিউনিসিয়ার মধ্য-পূর্ব অঞ্চলের মাহদিয়া বন্দরের কাছে সোমবার নৌকাটি ডুবে যায়, যেখান থেকে বহু মানুষ ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার চেষ্টা করছিল।

বেঁচে যাওয়া ব্যক্তিদের অ্যাকাউন্ট অনুসারে, অভিবাসীরা- যাদের বয়স প্রায় ২৫ থেকে ৩০ এর মধ্যে। গত রবিবার থেকে সোমবার রাতে দক্ষিণ তিউনিসিয়ার প্রধান শহর স্ফ্যাক্স থেকে চলে গিয়েছিল তারা।

তিউনিসিয়ান ফোরাম ফর ইকোনমিক অ্যান্ড সোশ্যাল রাইটস, অভিবাসন সমস্যা পর্যবেক্ষণকারী একটি এনজিও অনুসারে, তিউনিসিয়ার উপকূলরক্ষীরা গত বছর প্রায় ২০ হাজার অভিবাসীকে আটক করেছে যারা তিউনিসিয়া বা প্রতিবেশী লিবিয়া থেকে ইউরোপে যাওয়ার চেষ্টা করছিল।

এদিকে জাতিসংঘের শরণার্থী সংস্থা, ইউএনএইচসিআর এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থার পরিসংখ্যান অনুযাীয় গত বছর অন্তত ১ হাজার ৩০০ অভিবাসী ভূমধ্যসাগরে ডুবে গেছে বা নিখোঁজ হয়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *