Main Menu

আম খাওয়ার পর যেসব খাবার খাওয়া ঠিক নয়

আম খাওয়ার পর যেসব খাবার খাওয়া ঠিক নয়
গ্রীষ্মকাল মানেই আম খাওয়ার ধুম। এ সময় কাঁচা পাকা আমের চাহিদা অনেক বেড়ে যায়। আচার, আমসত্ত্ব, জেলির পাশাপশি ডালের সঙ্গেও খাওয়া হয় আম। শুধু স্বাদ নয়,পুষ্টিগুণেও অনন্য এই ফল। আমে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি, ক্যালসিয়াম, আয়রন এবং ভিটামিন বি পাওয়া যায়।

এই সময়ে শুধু আম খেলেই হবে না। আম খাওয়ার কিছু নির্দিষ্ট নিয়ম জানতে হবে। কিছু কিছু খাবার আছে যা আম খাওয়ার পরে খাওয়া ঠিক নয়। যেমন-

পানি: আম খাওয়ার সঙ্গে সঙ্গে কখনও পানি খাবেন না। তাহলে গ্যাসের সমস্যা হতে পারে। আম খাওয়ার পর অন্ততপক্ষে আধঘন্টা পর পানি খাওয়া উচিত।

করলা: আম খাওয়ার পর করলার কোনও তরকারি বা করলা ভাজা খাওয়া ঠিক নয়। তাহলে বমি বমি ভাব হতে পারে। এ কারণে শরীর সুস্থ রাখার জন্য আমের পর একেবারে করলা খাওয়া ঠিক নয়।

কোমল পানীয়: আম খাওয়ার পর যদি কোমল পানীয় খান, তাহলে আপনার শরীরে শর্করার মাত্রা অনেক বেড়ে যাবে। আপনি যদি ডায়াবেটিস রোগী হন তাহলে এই ভুল একেবারে করবেন না।

দই: পুষ্টিবিদরা বলেন, আমের পর দই খাওয়া একেবারেই উচিত নয়। কারণ তাহলে শরীরে শর্করার ভাগ অনেকাংশে বেড়ে যায়। এর ফলে শরীরের ভারসাম্য নষ্ট হয়ে যায়। বিষ ক্রিয়াও হতে পারে।

তেল মসলাযুক্ত খাবার: আম খাওয়ার পর তেল মসলাযুক্ত খাবার খেলে হজমের সমস্যা এবং কোষ্ঠকাঠিন্য দেখা দিতে পারে। এছাড়াও অতিরিক্ত তেল মসলাযুক্ত খাবার ত্বকের জন্যও ঠিক নয়।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *