Main Menu

জার্মানিতে সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পেলেন বাংলাদেশি হামিদুল

জার্মানিতে রাষ্ট্রীয় ও সামাজিক কাজে বিশেষ অবদানের জন্য প্রবাসী বাংলাদেশি হামিদুল খানকে সর্বোচ্চ সম্মাননা (স্থানীয় ভাষায় যাকে “ম্যানশেন ডেস রেসপেক্ট”) দিয়েছে দেশটির হেসেন রাজ্য সরকার। গেল ১০ জানুয়ারি হেসেন প্রদেশের বাণিজ্যিক রাজধানী ফ্রাঙ্কফুর্টের হেডারনহাইম এর একটি মিলনায়তনে জমকালো একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে তার হাতে সম্মাননাটি তুলে দেন রাজ্যটির পরিবেশমন্ত্রী প্রিসকা হিন্জ।

প্রবাসী হামিদুল খান দেশটির রাজ্যটিতে দীর্ঘদিন যাবৎ বসবাসরত প্রবাসী বাংলাদেশি ছাড়াও অন্যান্য অভিবাসীদের অধিকার আদায় ও স্বার্থ রক্ষায় রাষ্ট্রীয় ও সামাজিকভাবে অবদান রাখেন।

পাশাপাশি দেশটির স্থানীয় বয়স্ক ও বিশেষ চাহিদা সম্পন্ন নাগরিকদের একাই কোন রকম সরকারী বা বেসরকারী সহযোগিতা ছাড়াই সম্পূর্ণ নিজ উদ্যোগে তাঁর নিজ হাতে গড়া স্বেচ্ছাসেবামূলক প্রতিষ্ঠান জার্মান বাংলা সোসাইটির মাধ্যমে খাবার বিতরণ ও সবধরণের সামাজিক ও সাংস্কৃতিক সহযোগিতা দিয়ে আসছেন।
রাষ্ট্রীয় পর্যায়ে সম্মাননা গ্রহণ করে স্থানীয় ও প্রবাসী বাংলাদেশীদের আন্তরিক ধন্যবাদ জানিয়ে হামিদুল খান বলেন, আমি আসলে পুরস্কারের জন্য সামাজিক কাজে যুক্ত হইনি। শুধুমাত্র মানুষের কষ্ট বুঝতে ও সুখে ও দুঃখে কাছে থাকতেই সর্বস্তরের মানুষের জন্য মাঠ পর্যায়ে কাজ করার অঙ্গীকার করেছিলাম।

এছাড়া অনেক বছর ধরে আমি জার্মানির সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে প্রবাসীদের মধ্যে ঐক্য ধরে রাখার পাশাপাশি স্বেচ্ছাসেবামূলক কাজে যুক্ত হয়েছি।

তিনি আরও বলেন, আমার বেশির ভাগ অবসর সময়ে আমি সামাজিক শান্তি প্রতিষ্ঠা ও পারস্পরিক বোঝাপড়া তৈরির কাজে ব্যায় করি। আর প্রবাসী ও স্থানীয়দের মধ্যে একটি যোগসুত্র স্থাপন করতেই ১৯৯৭ সালে জার্মান-বাংলা সোসাইটি গঠন করি। একই সাথে জার্মানির মত দেশে প্রথমবারের মত অভিবাসী বা ইমিগ্রেশন বইমেলা ও বঙ্গবন্ধু বইমেলার আয়োজনও নিয়মিত ভাবে করে আসছি। শুধু তাই নয় সংগঠনটি বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে পিছিয়ে পড়া সুবিধাবঞ্চিত নারী ও শিশুদের শিক্ষা, স্বাস্থ্য ও তাদের অগ্রসরে ভূমিকা রেখে চলেছে বেশ কয়েক বছর ধরে। তাই এই সম্মাননা আমি সবার উদ্দেশ্যেই উৎসর্গ করতে চাই।

এর আগে সাহিত্য, সংস্কৃতি ও সামাজিক কাজে বিশেষ অবদানের জন্যও ২০২২ সালে হেসেন রাজ্য সরকার কর্তৃক স্বর্ণপদক ছাড়াও দেশটির সরকারি ও বেসরকারী বেশ কয়েকটি সামাজিক সংগঠনও হামিদুল খানকে সম্মানিত করে। সম্মাননা অনুষ্ঠানে দেশটির রাষ্ট্রের উচ্চপদস্থ কর্মকর্তা, রাজনৈতিক ও সমাজের সর্বস্তরের ব্যাক্তিবর্গ ছাড়াও প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *