Main Menu

২০২৩ সালে সর্বোচ্চ ৪২ হাজার প্রবাসীকে ফেরত পাঠিয়েছে কুয়েত

২০২৩ সালে সর্বোচ্চ ৪২ হাজার প্রবাসীকে ফেরত পাঠিয়েছে কুয়েত

নিউজ ডেস্ক: কুয়েত থেকে ২০২৩ সালে নিজেদের ইতিহাসের সবচেয়ে বেশি সংখ্যক প্রবাসীকে ফেরত পাঠিয়েছে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়। তবে কোন দেশের কতজনকে নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে তা জানানো হয়।

স্থানীয় গণমাধ্যমগুলোর খবরে বলা হয়, এই পর্যন্ত নির্বাসন বিভাগে এটি সর্বোচ্চ সংখ্যা।

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, স্থানীয় আইন লঙ্ঘন করায় তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে।
দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে গালফ নিউজ জনিয়েছে, ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন দেশের মোট ৪২ হাজার ৮৯২ জন প্রবাসীকে ফেরত পাঠিয়েছে কুয়েত। এদের মধ্যে ২৫ হাজার ১৯১ জন পুরুষ এবং ১৭ হাজার ৭০১ জন নারী।

ফেরত পাঠানো প্রবাসীদের মধ্যে ৪২ হাজার ২৬৫ জনকে প্রশাসনিকভাবে ফেরত পাঠানো হয়েছে। যাদের মধ্যে ২৪ হাজার ৬০৯ জন পুরুষ এবং ১৭ হাজার ৬৫৬ জন নারী।

বাকি ৬২৭ জনকে ফেরত পাঠানো হয়েছে বিচারিক নিয়মে। এই প্রক্রিয়ায় ফেরত পাঠানো প্রবাসীদের মধ্যে পুরুষ রয়েছেন ৫৮২ জন এবং নারী ৪৫ জন।

ফেরত পাঠানো প্রবাসীদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়ে যাওয়ার পেছনে কুয়েতের নিরাপত্তা সংস্থাগুলোর সক্রিয় ব্যবস্থা ও প্রচারণার বড় ভূমিকা রয়েছে বলে জানানো হয়েছে। এসব উদ্যোগ দেশটির প্রথম উপ-প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী শেখ তালাল আল খালেদের নির্দেশ ও তত্ত্বাবধানে পরিচালিত হয়েছিল।

দেশটির প্রবাসী বাংলাদেশিদের সাথে কথা বলে জানা গেছে, করোনার পর থেকে আবাসিক ও শ্রম আইন লঙ্ঘনের কারণে কঠোর অবস্থানে রয়েছে কুয়েত। প্রতিদিন আবাসিক আইন লঙ্ঘনের কারণে অসংখ্য প্রবাসীকে গ্রেপ্তার করছে দেশটির আইন প্রয়োগকারী সংস্থা।

কুয়েতের চলমান এই নিরাপত্তা অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

গণমাধ্যমগুলোর প্রতিবেদন থেকে জানা গেছে, এটি কুয়েত সরকারের বৃহত্তর উদ্যোগের অংশ। জনসংখ্যায় সামঞ্জস্য আনার পাশাপাশি আবাসিক ও শ্রম আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়াই হলো এ পদক্ষেপের প্রধান লক্ষ্য।

বর্তমানে আবাসিক আইন এবং অন্যান্য প্রবিধান কার্যকর করায় গুরুত্ব দিচ্ছে কুয়েত সরকার। এ কারণে দেশটির সব আইন কঠোরভাবে মেনে চলতে প্রবাসীদের প্রতি অনুরোধ জানানো হয়েছে সরকারের পক্ষ থেকে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *