Main Menu

৩১ ডিসেম্বর চালু হচ্ছে মেট্রোর সব স্টেশন

নিউজ ডেস্ক:
আগামী ৩১ ডিসেম্বর মেট্রো রেলের কারওয়ান বাজার ও শাহবাগ স্টেশন চালু হবে। এর মাধ্যমে পূর্ণতা পাবে দেশের প্রথম মেট্রো রেল। এদিন থেকে উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত মেট্রো রেলের সব স্টেশনে থামবে মেট্রো। তবে এখনই সময়সূচির কোনো পরিবর্তন আসবে না।

বৃহস্পতিবার বিকেল ৩টায় রাজধানীর মেট্রো রেল কার্যালয়ে এক সংবাদ সম্মেলন বিষয়টি নিশ্চিত করেন ঢাকা মাস ট্রানজিট কম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক।

তিনি জানান, কারওয়ান বাজার ও শাহবাগ স্টেশন চালুর মধ্য দিয়ে মেট্রো রেলের সব স্টেশন চালু হলো। পর্যায়ক্রমে ট্রেন চলাচলের সময় বাড়ানো হবে।

বর্তমানে সকাল সাড়ে ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত উত্তরা-মতিঝিল-উত্তরা রুটে মেট্রো রেল চলাচল করছে।

আর উত্তরা-আগারগাঁও-উত্তরা রুটে চলাচল করছে সকাল সাড়ে ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত।
এর আগে ১৩ ডিসেম্বর সর্বশেষ মেট্রো রেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশের বিজয় সরণি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) স্টেশন চালু হয়।

গত ৪ নভেম্বর মেট্রো রেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরের দিন ৫ নভেম্বর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রো রেলের চলাচল শুরু হয়।

তবে মতিঝিল পর্যন্ত সকাল সাড়ে ১১টা পর্যন্ত চলাচল করছে। আর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত আগের সময় রাত সাড়ে ৮টা পর্যন্ত চলছে মেট্রো রেল।
রাজধানীর যানজট কমাতে ও নগরবাসীর যাতায়াত আরামদায়ক এবং দ্রুততর করতে মেট্রো রেলের কাজ শুরু হয় ২০১২ সালে। এরপর মূল নির্মাণকাজ শুরু হয় ২০১৬ সালের ২৬ জুন।

প্রথমে প্রকল্প নির্মাণে মোট ব্যয় ধরা হয়েছিল ২১ হাজার ৯৮৫ কোটি টাকা।

এর মধ্যে ১৬ হাজার ৫৯৫ কোটি টাকা দিয়েছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) ও পাঁচ হাজার ৩৯০ কোটি টাকা বাংলাদেশ সরকার। বর্তমানে মেট্রোর নির্মাণ খরচ আরো বেড়েছে। এখন মোট ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৩৩ হাজার ৪৭১ কোটি ৯৯ লাখ টাকা।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *