Main Menu

সাংবাদিক-শিক্ষক-রাজনীতিবিদ আজিজুল হক মানিক আর নেই

নিউজ ডেস্ক:
সিলেট সিটি কর্পোরেশনের দুইবারের সাবেক কাউন্সিলর, সিলেট প্রেসক্লাবের সাবেক সহ-সভাপতি, দৈনিক জালালাবাদের সাবেক ভারপ্রাপ্ত সম্পাদক এবং কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের (কেমুসাস) সাবেক সাধারণ সম্পাদক আজিজুল হক মানিক (৬২) আর নেই।

বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ১২টায় শহীদ শামসুদ্দীন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

আজিজুল হক মানিকের ছোট ভাই, দৈনিক সিলেটের ডাক-এর প্রধান বার্তা সম্পাদক এনামুল হক জুবের জানান, শারীরিক অবস্থার অবনতি হওয়ায় সপ্তাহখানেক আগে তাকে ওই হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার রাত সাড়ে ১২টায় তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন। রাত পৌনে ২টায় তাঁর লাশ দরগা মহল্লাস্থ বাসায় নেয়া হয়। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে ও দুই মেয়ে, ভাই-বোনসহ অসংখ্য গুণগ্রাহী ও আত্মীয়-স্বজন রেখে গেছেন। তার বড় ছেলে নৌবাহিনীতে কর্মরত। মৃত্যুর

সংবাদ পেয়ে তিনি কক্সবাজার থেকে সিলেট ফিরেছেন। আজ বাদ জুমআ মরহুমের নামাজে জানাজা হযরত শাহজালাল (র.) মসজিদে অনুষ্ঠিত হবে।
আজিজুল হক মানিক ভাষা সৈনিক ও গ্রন্থাগার আন্দোলনের পথিকৃৎ, সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের অন্যতম প্রতিষ্ঠাতা ও আজীবন সম্পাদক এবং মাসিক আল ইসলাহ-এর প্রতিষ্ঠাতা ও সম্পাদক মুহম্মদ নুরুল হকের বড় পুত্র। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে রাষ্ট্রবিজ্ঞান ও বাংলা-উভয় বিষয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। ১৯৮২ সালে মদন মোহন কলেজ ছাত্র সংসদ নির্বাচনে তিনি জিএস পদে নির্বাচিত হন। আজিজুল হক মানিক ২০১৫-১৬ সেশনে কেমুসাসেরও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। তিনি শাহজালাল জামেয়া ইসলামিয়া স্কুল এন্ড কলেজে দীর্ঘদিন শিক্ষকতা করেন । এছাড়া, তিনি ২০১৪-১৫ সেশনে সিলেট প্রেসক্লাবের সহ-সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি দৈনিক জালালাবাদের ভারপ্রাপ্ত সম্পাদকেরও দায়িত্ব পালন করেন। মেধাবী আজিজুল হক মানিক ছিলেন একজন তুখোড় বক্তাও।
২০০৩ সালে প্রথম সিলেট সিটি কর্পোরেশনের কাউন্সিলর নির্বাচিত হন আজিজুল হক মানিক। তার এলাকা শাহজালাল (র.) মাজার ও আশপাশে ব্যাপক উন্নয়ন কর্মকা-ের জন্য পরিচিত হয়ে ওঠেন তিনি। ২০০৮ সালের নির্বাচনে আবারও কাউন্সিলর নির্বাচিত হন তিনি।

পারিবারিক সূত্র জানায়, ২০১০ সালে ব্রেনস্ট্রোকে আক্রান্ত হয়ে আজিজুল হক মানিক অসুস্থ হয়ে পড়েন। এ রোগের চিকিৎসার জন্য থাইল্যান্ডের ব্যাংকক হাসপাতালে চিকিৎসা নেন। ঢাকার সিআরপিতেও ফিজিওথেরাপি নেন। দীর্ঘদিনের অসুস্থতার কারণে শেষ পর্যন্ত তিনি শারীরিকভাবে অনেকটা শীর্ণকায় হয়ে পড়েন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *