Main Menu

প্রবাসী বাংলাদেশিদের নিয়ে ডায়াসপোরা নীতি তৈরির উদ্যোগ

বিদেশবার্তা২৪ ডেস্ক:
বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের সম্পৃক্ততা বৃদ্ধিতে জাতীয় ডায়াসপোরা নীতি তৈরির উদ্যোগ নিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে সুযোগ-সুবিধা বিনিময় বাড়াতেই এ উদ্যোগ নেয়া হয়েছে।

বুধবার (২৬ জুলাই) রাজধানীর কারওয়ান বাজারে অবস্থিত প্যান প্যাসিফিক হোটেল সোনারগাঁওয়ে প্রথমবারের মতো জাতীয় ডায়াসপোরা নীতির প্রস্তুতকৃত খসড়ার ওপর কর্মশালায় এ তথ্য জানানো হয়।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম এর কারিগরি সহযোগিতায় খসড়াটি প্রস্তুত করেছে হিউম্যান ডেভেলপমেন্ট রিসার্চ সেন্টার (এইচডিআরসি)। কর্মশালায় খসড়া নীতিমালার বিভিন্ন দিক তুলে ধরেন এইচডিআরসি এর মুখ্য পরামর্শক ও অর্থনীতিবিদ ড. আবুল বারকাত।

সভায় বলা হয়, বিশ্বে সব মিলিয়ে প্রায় ২৪ লাখ বাংলাদেশি প্রবাসী বসবাস করেন। যারা ডায়াসপোরা নামে পরিচিত। এরা বিদেশে অর্থনেতিক সহযোগিতার পাশাপাশি বিশেষ দক্ষতা, জ্ঞান এবং প্রযুক্তিগত দিক থেকে অবদান রাখছেন। এই প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে সুযোগ-সুবিধা বিনিময় বাড়াতে জাতীয় ডায়াসপোরা নীতি তৈরির উদ্যোগ নিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

ডায়াসপোরা সংজ্ঞায় তিনি বলেন, ‘বাংলাদেশি প্রবাসী যারা অন্য দেশের নাগরিকত্ব গ্রহণ করেছে বা তা পাওয়ার প্রক্রিয়াধীন রয়েছে বা সেখানে স্থায়ীভাবে বসবাস করছে বা যারা বাংলাদেশি বংশধর হিসেবে অন্য দেশে জন্ম নিয়েছে বা বেড়ে উঠেছে তাদের বাংলাদেশি ডায়াসপোরা বলা হয়।

অনেক দেশেই ডায়াসপোরা নীতি নেই উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ এদিক থেকে অন্যতম। ভারত, চীনের মতো দেশেও এরকম কোনো পলিসি নেই। এটি তৈরি করতে আমরা অনেকগুলো গবেষণা করেছি ও সাক্ষাৎকার নিয়েছি।

অনুষ্ঠানে প্রধান অতিথি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেন, ‘ডায়াসপোরা নীতি তৈরির পেছনে উদ্দেশ্য অনেক গভীর। বিদেশে অবস্থানরত বাংলাদেশিরা যাতে বাংলাদেশের উন্নয়নের অংশীদার হতে পারে সেজন্য এই নীতি। এই নীতি আমাদের প্রবাসীদের ক্ষমতাকে কাজে লাগানোর জন্য একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার।

তিনি আরও বলেন, গ্লোবাল কমপ্যাক্ট ফর মাইগ্রেশন (জিসিএম) বাস্তবায়নে একটি চ্যাম্পিয়ন দেশ হিসেবে আমাদের প্রতিশ্রুতি হলো, ডায়াসপোরাদের জন্য একটি অনুকূল পরিবেশ তৈরি করা। তাহলে আমাদের টেকসই উন্নয়নের তারা অবদান রাখতে পারবে।’

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, ‘আমাদের অভিবাসন খাতের সবচেয়ে বড় অংশীজন আমাদের প্রবাসী কর্মী ও প্রবাসী বাংলাদেশিরা। আমাদের অর্থনীতিতে প্রবাসীদের গুরুত্ব অপরিসীম। আমরা আমাদের জাতীয় যে নীতি সেই আলোকে প্রবাসীদের আরো কিভাবে সম্মানিত করতে পারি সেজন্য এই ডায়াসপোরা নীতি। আজকে যে খসড়া উপস্থাপন করা হয়েছে সেটি অত্যন্ত পরিশ্রমের একটি ফসল।’

কর্মশালায় অন্যান্যের মধ্যে আইওএম বাংলাদেশের চিফ অব মিশন আব্দুসাত্তার ইসোয়েভ, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শহীদুল আলম, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান ও বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক ড. মল্লিক আনোয়ার হোসেনসহ অভিবাসন খাত সংশ্লিষ্ট অংশীজনরা বক্তব্য রাখেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *