Main Menu

ফের ভূমিকম্পে কেঁপে উঠল ভারত-পাকিস্তান

নিউজ ডেস্ক:
ভূমিকম্পে কেঁপে উঠেছে ভারত ও পাকিস্তানের বেশ কয়েকটি শহর। মঙ্গলবার (১৩ জুন) দুপুরে আঘাত হানে এই ভূমিকম্প।রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৬। তবে ভারতীয় সংবাদমাধ্যমগুলোতে ভূমিকম্পের মাত্রা ৫ দশমিক ৪ বলে উল্লেখ করা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এবং পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনাল এর পৃথক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার দুপুরে ভারতশাসিত জম্মু ও কাশ্মিরের পূর্বাঞ্চলে ৫.৪ মাত্রার ভূমিকম্প আঘাত হনে। এসময় রাজধানী দিল্লিসহ উত্তর ভারতের কিছু অংশেও কেঁপে ওঠে।

দুপুরে দেড়টার পর আঘাত হানা এই ভূমিকম্পটি কয়েক সেকেন্ড স্থায়ী হয়। তবে তাৎক্ষণিকভাবে এখনও কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

গত মাসের শেষের দিকে ভারতের রাজধানী দিল্লিতে মৃদু কম্পন হয়েছিল। বার্তাসংস্থাগুলো জানিয়েছে, আফগানিস্তানে ৫.২ মাত্রার ভূমিকম্পের খবর পাওয়া গেছে।

এদিকে মাঝারি মানের ভূমিকম্পে পাকিস্তানের লাহোর, ইসলামাবাদ ও পেশোয়ার কেঁপে উঠেছে বলে দ্য নিউজ ইন্টারন্যাশনাল এক প্রতিবেদনে জানিয়েছে।

মঙ্গলবার দুপুরে মাঝারি ভূমিকম্পের সাক্ষী হয়েছে লাহোর, ইসলামাবাদ এবং পেশোয়ার। এসময় আশপাশের এলাকায়ও কম্পন অনুভূত হয়েছে।

রিখটার স্কেলে ৫.৬ মাত্রার এই ভূমিকম্পের জেরে রাওয়ালপিন্ডি, ঝিলাম, হাফিজাবাদ, সোয়াত, আজাদ কাশ্মির, নীলাম উপত্যকা এবং পার্শ্ববর্তী এলাকাগুলোতে কম্পন সৃষ্টি করেছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *