Main Menu

রোমানিয়ায় আটক বাংলাদেশ, পাকিস্তান ও ভারতসহ বিভিন্ন দেশের ৭১ অভিবাসী

বিদেশবার্তা২৪ ডেস্ক:
অবৈধভাবে হাঙ্গেরিতে প্রবেশ করতে গিয়ে রোমানিয়া সীমান্তে আটক করা হয়েছে ৭১জন অভিবাসীকে। এসব অভিবাসী বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান, ফিলিস্তিন এং মিশরের নাগরিক। তাদের মধ্যে ৬৫ জনকে কয়েকটি পণ্যবাহী গাড়ির ভেতর লুকিয়ে থাকা অবস্থায় উদ্ধার করে রোমানিয়া সীমান্ত পুলিশ। আটক অভিবাসীদের মধ্যে ঠিক কতজন বাংলাদেশি তা জানা যায়নি।

রোমানিয়া বর্ডার পুলিশ বুধবার (১৭ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সীমান্তবর্তী নাদলাক-২ এবং ভারসান্ড বর্ডার পয়েন্ট থেকে বেশ কয়েকটি অভিযানে ৭১ জন ব্যক্তিকে আটক করা হয়েছে। প্রথম অভিযানে একটি পণ্যবাহী গাড়িতে থাকা ৫৭ জন অভিবাসীকে সীমান্ত পাড়ি দেয়ার সময় আটক হরা হয়। গাড়িটি তুরস্কের নাম্বার প্লেট ব্যবহার করছিল।

গাড়ি ও পণ্যের সাথে থাকা নথি অনুসারে, গাড়িটি জার্মানি এবং পোল্যান্ডের কোম্পানির জন্য আসবাবপত্র এবং টাইলস পরিবহন করার কথা ছিল। কিন্তু সেটির পরিবর্তে গাড়িটি অভিবাসীদের পাচারে যুক্ত ছিল।

দুইজন তুরস্কের নাগরিক গাড়ির চালকের আসনে ছিলেন বলে নিশ্চিত করেছে রোমানিয়া সীমান্ত পুলিশ।

গাড়িতে থাকা ব্যক্তিদের আটকের পর অধিকতর তদন্তের জন্য স্থানীয় অভিবাসন সদর দফতরে নিয়ে যাওয়া হয়। সেখানে বিস্তারিত জিজ্ঞাসাবাদের পর সীমান্তরক্ষীরা নিশ্চিত হয় যে, তারা বাংলাদেশ, মিশর, পাকিস্তান এবং ফিলিস্তিনের নাগরিক। এসব ব্যক্তিদের অধিকাংশই বৈধভাবে কাজের ভিসা নিয়ে রোমানিয়ায় প্রবেশ করেছিল।

অপরদিকে ভারসান্ড বর্ডার ক্রসিং পয়েন্টে আসা একটি মালবাহী গাড়িকে পুঙ্খানুপুঙ্খ চেক করার সময় আট বিদেশী নাগরিককে খুঁজে পায় পুলিশ।

প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষার সময় সীমান্তরক্ষীরা জানান, অভিবাসীদের মধ্যে ৬ জন বাংলাদেশি এবং ২ জন শ্রীলঙ্কার নাগরিক।

এছাড়া, বর্ডার পুলিশের বহর কাউন্টির সীমান্তরক্ষীরা নিয়মিত টহলের সময় পায়ে হেঁটে ২০০ মিটার দীর্ঘ হাঙ্গেরি সীমান্ত পাড়ি দেয়ার চেষ্টা করা ৬ জন অভিবাসীকে আটক করে অভিবাসন কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। ৬ অভিবাসীর সবাই ভারত ও পাকিস্তানের নাগরিক বলে জানায় রোমানিয়া কর্তৃপক্ষ।

অভিযানে আটক হওয়া চালকদের বিরুদ্ধে সীমান্তরক্ষীরা মানবপাচারের অপরাধ এবং অভিবাসীদের বিরুদ্ধে বেআইনি উপায়ে রাষ্ট্রীয় সীমান্ত অতিক্রম করার অপরাধ তদন্ত করছে। তদন্ত শেষ হলে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে রোমানিয়া পুলিশ।

আইন অনুযায়ী, অভিবাসীদের সবাইকে নিজ নিজ দেশে ডিপোর্ট এবং রোমানিয়া ও শেনজেন জোনে প্রবেশে নিষেধাজ্ঞা দেয় রোমানিয়া কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ২০২৩ সালের প্রথম চার মাসে ২৯৬ জন বিদেশি নাগরিককে নিজ দেশে ‘ডিপোর্ট’ বা জোরপূর্বক ফেরত পাঠিয়েছে রোমানিয়া৷ এই অভিবাসীদের মধ্যে ৭৯ জন বাংলাদেশি বলে নিশ্চিত করেছে দেশটির অভিবাসন দপ্তর৷ সূত্র: ইনফোমাইগ্রেন্টস।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *