Main Menu

প্রবাসীদের বাংলাদেশিদের ভোটার করতে দুবাইয়ে ইসির প্রতিনিধি দল

নিউজ ডেস্ক:
সংযুক্ত আরব আমিরাতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করতে বৃহস্পতিবার দুবাইয়ে গেছে নির্বাচন কমিশনের একটি প্রতিনিধি দল।

নির্বাচন কমিশনের ২টি টেকনিক্যাল টিমের ১২ সদস্যের এই প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সি এক্সেস টু সার্ভিসেস (আইডিইএ) প্রকল্প (২য় পর্যায়) আইটি পরিচালক স্কোয়াড্রন লিডার সাদ ওয়ায়েজ তানভীর।

বৃহস্পতিবার (১৮ মে) প্রকল্পটির কমিউনিকেশন শাখার উপ- প্রকল্প পরিচালক শাহরিয়ার আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামীকাল থেকে সংযুক্ত আরব আমিরাতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে এই কার্যক্রম শুরু হবে। দেশটির দুবাই ও আবুধাবি শহরে দুই ভাগে ভাগ হয়ে প্রবাসী বাংলাদেশিদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করবে নির্বাচন কমিশনের এ বিশেষ প্রতিনিধি দল। নির্বাচন কমিশন সচিবালয়ের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের সিস্টেম অ্যানালিস্ট, উপজেলা নির্বাচন অফিসার, সহকারী প্রোগ্রামার, অফিস সহকারী, কাম কম্পিউটার অপারেটর এবং আইডিইএ প্রকল্প ২য় পর্যায়ের নেটওয়ার্ক কনসালটেন্ট, সহকারী প্রোগ্রামার ও ডাটা এন্ট্রি অপারেটরদের সমন্বয়ে এই টিম ভোটার তালিকা প্রস্তুতের কাজ সম্পাদন করবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, টেকনিক্যাল টিমের সদস্যরা সেখানে যন্ত্রপাতি স্থাপন, তথ্য সংগ্রহ এবং দায়িত্ব পালনরতদের হাতে-কলমে প্রশিক্ষণ দেবেন। রোহিঙ্গা জনগোষ্ঠীর কথা বিবেচনায় নিয়ে প্রবাসে নিবন্ধনের পর আবেদনগুলো দেশে আবার যাচাই-বাছাই করা হবে। অনুমোদিত আবেদনকারীদের প্রবাসেই স্মার্ট জাতীয় পরিচয়পত্র দেওয়া হবে।

এছাড়া আগামী ২৬ মে প্রশাসনিক টিমের আরও ৬ সদস্য দেশটিতে যাবেন। এ টিমের নেতৃত্বে থাকবেন জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক একেএম হুমায়ুন কবীর। এছাড়া এ টিমে প্রকল্প পরিচালক (আইডিএ প্রকল্প-২) ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েম ছাড়াও সিস্টেম ম্যানেজার, সহকারী পরিচালক এবং প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন করে প্রতিনিধি রয়েছেন।

আগামী ১ জুন ভোটার নিবন্ধন প্রক্রিয়ার প্রশিক্ষণ ও নিবন্ধন কার্যক্রম পরিচালনা শেষে উভয় দলের দেশে ফেরার কথা রয়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *