Main Menu

লিভারপুল ও চেস্টারে দুই বাংলাদেশি কাউন্সিলর নির্বাচিত

বিদেশবার্তা২৪ ডেস্ক:
যুক্তরাজ্যে স্থানীয় সরকার এবং জাতীয় নির্বাচনে বাংলাদেশিরা দিন দিন ভালো করছেন। এরই ধারাবাহিকতায় গত ৫ মে স্থানীয় সরকার নির্বাচনে লিভারপুল এবং তার পার্শ্ববর্তী চেস্টার সিটি থেকে প্রথমবারের মতো কাউন্সিলর নির্বাচিত হয়েছেন দুই বাংলাদেশি।

বিপুল ভোটের ব্যবধানে লিভারপুলের এইজ হিল থেকে লেবার পার্টির মনোনয়নে প্রথমবারের মতো স্থানীয় কাউন্সিলর নির্বাচিত হয়েছেন নাজমুল হোসেন পাটোয়ারী। একই পার্টি থেকে নির্বাচনে অংশগ্রহণ করে চেস্টার সিটির আপটন এলাকা কাউন্সিলার নির্বাচিত হয়েছেন শিরিন আক্তার।

নাজমুল হোসেন পাটোয়ারী লিভারপুল লেবার ফ্রেন্ডস অব বাংলাদেশের সাধারণ সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করছেন। তার বাবা মুক্তিযোদ্ধা এস এম আবুল হাসেম পাটোয়ারীর নোয়াখালীর ছাগলনাইয়ার মহামায়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও মা নূরজাহান হাসেম। পাঁচ ভাই-বোনের মধ্য চতুর্থ নাজমুল হোসেন পাটোয়ারী।

১৯৯৬ সালে ফেনী চাঁদগাজী উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে এস.এস.সি. পাস করে যুক্তরাজ্যে আসেন তিনি। পরে সুইন্ডন ইউনিভার্সিটি থেকে ইনফরমেশন টেকনোলজিতে মাস্টার্স সম্পন্ন করেন। নাজমুলের বিজয়ে লিভারপুলের বাংলাদেশি কমিউনিটিতে সবাই উচ্ছ্বসিত। লিভারপুলে বাংলাদেশিদের দীর্ঘ ইতিহাস থাকলেও স্থানীয় রাজনীতিতে প্রভাব বিস্তার করার ঘটনা এই প্রথম।

লেবার ফ্রেন্ডস অব বাংলাদেশ লিভারপুলের চেয়ারম্যান শেখ ছুরত মিয়া আছাব বলেন, আমি দীর্ঘ ৪০ বছর ধরে লিভারপুলে বসবাস করার কল্যাণে সামাজিক, সাংস্কৃতিক ও রাজনীতির সঙ্গে জড়িত। দীর্ঘ দিনের একটা স্বপ্ন ছিল অন্তত বাংলাদেশি একজন কাউন্সিলর যেন আমরা নির্বাচিত করতে পারি। সম্মিলিত প্রচেষ্টায় আমাদের সেই স্বপ্নটা বাস্তবে রূপ পেয়েছে।

লিভারপুল বাংলা প্রেস ক্লাবের সহ-সভাপতি সবুর হোসেন বলেন, আমরা খুবই আনন্দিত। নাজমুলের মতো তরুণের বিজয়ে আগামীতে আরও অনেকেই রাজনীতিতে আগ্রহী হবেন। লিভারপুলে বাংলাদেশিদের অবস্থান আরও সুদৃঢ় হবে।

তরুণ প্রজন্মের প্রতিনিধি হিসেবে পরিচিত সিলেটের শিরিন আক্তার যুক্তরাজ্যের চেস্টার সিটির স্থানীয় নির্বাচনে ইতিহাস গড়েছেন। কারণ বাংলাদেশি প্রথম নারী কাউন্সিলর নির্বাচিত হয়েছেন তিনি। লেবার পার্টি থেকে নির্বাচনে অংশগ্রহণকারী শিরিন চেস্টার সিটির আপটন এলাকা কাউন্সিলর নির্বাচিত হয়েছেন। বাংলাদেশি বংশোদ্ভূত শিরিন আক্তার সিলেটের বিশ্বনাথ উপজেলার উত্তর ধর্মদা গ্রামের শাহ হুঁশিয়ার উল্লাহ ও পারভীন আক্তার দম্পতির দ্বিতীয় মেয়ে।

খোঁজ নিয়ে জানা গেছে, জন্ম যুক্তরাজ্যে হলেও ছোটবেলায় শিরিন বিশ্বনাথের মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুই বছর লেখাপড়া করেন। পরবর্তীতে বাবা-মায়ের সঙ্গে যুক্তরাজ্যে পাড়ি জমান এবং সেখানে মাস্টার্স সম্পন্ন করেন। বর্তমানে তিনি বিভিন্ন সমাজিক কাজকর্মের সঙ্গে জড়িত রয়েছেন। শিরিন আক্তারের নির্বাচনী প্রচারণায় ব্রিটিশ বাংলাদেশি এমপি রেজওয়ানা সিদ্দিক টিউলিপসহ বাংলাদেশি কমিউনিটির নেতারা অংশ নেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *