Main Menu

মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশিদের পাসপোর্ট প্রিন্ট শুরু

বিদেশবার্তা২৪ ডেস্ক:
মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন থেকে প্রবাসী কর্মীদের এমআরপি পাসপোর্ট প্রিন্ট শুরু হয়েছে বলে হাইকমিশনার গোলাম সরওয়ার গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। এর মাধ্যমে পাসপোর্ট সংকট অনেকটা নিরসন হবে বলে আশা করা হচ্ছে।

মালয়েশিয়ার অনিয়মিত প্রবাসী শ্রমিকদের বৈধকরণের কার্যক্রম জঞক.২-কে সামনে রেখে কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশনে পাসপোর্ট আবেদন কয়েকগুন বৃদ্ধি পেয়েছে বলে হাইকমিশনার গোলাম সারোয়ার জানিয়েছেন।

ইদানিং দেখা যাচ্ছে একই ব্যক্তির ১টি পাসপোর্টের দীর্ঘ মেয়াদ থাকা সত্ত্বেও পুনরায় অল্প সময়ের ব্যাবধানে ২/৩ টি পর্যন্ত নতুন পাসপোর্টের আবেদন করছেন। এছাড়াও বাংলাদেশের সকল পাসপোর্ট অফিস থেকে গজচ ইস্যু বন্ধ থাকায় বাংলাদেশ থেকে অনেকে মালয়েশিয়ায় তাদের বন্ধু-বান্ধব বা অন্য কারও মাধ্যমে কুয়ালালামপুর হাই কমিশনে গজচ পাসপোর্টের আবেদন জমা করছেন। ফলে সম্প্রতি কুয়ালালামপুর হাইকমিশনে পাসপোর্টের আবেদন অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে।

এক ব্যক্তির একাধিক বৈধ পাসপোর্ট রাখার প্রচেষ্টা আইন সম্মত নহে। তাই কুয়ালালামপুর হাইকমিশন থেকে আবেদনকৃত গজচ পাসপোর্টসমূহ ঢাকার আগারগাঁও পাসপোর্ট অফিস থেকে ছাপানো বেশ কিছুদিন থেকে বন্ধ রাখা হয়েছিলো। তবে সেটা আমারা ঢাকার সাথে বিস্তারিত আলাপ-আলোচনার পর আবার পাসপোর্ট প্রিন্টিং শুরু হয়েছে।

এসব নানাবিধ কারণে পাসপোর্ট প্রদানের গতি কিছুটা চ্যালেঞ্জের মুখে পড়েছিলো। তাই মালয়েশিয়া প্রবাসী ভাইদের একই ব্যক্তি একাধিক পাসপোর্টের আবেদন না করার জন্য পুনরায় অনুরোধ জানিয়েছেন হাইকমিশনার।

এ বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য সমাজ সচেতন প্রবাসীদের এবং মিডিয়ার প্রতিনিধিদের দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, হাই কমিশনের কর্মকর্তা ও কর্মচারীরা দিন-রাত কাজ করছেন। আশাকরি সকল চ্যালেঞ্জকে পিছনে ফেলে শিগগিরই মালয়েশিয়া প্রবাসীরা আগের মতই দ্রুততার সাথে পাসপোর্ট পেয়ে যাবেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *