Main Menu

যুক্তরাষ্ট্রে তিনদিনে দুই ব্যাংক বন্ধ, যেভাবে ফিরিয়ে দেয়া হবে আমানত

বিদেশবার্তা২৪ ডেস্ক:
গুজবে মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে একদম দেউলিয়া হয়ে পড়ে যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম বাণিজ্যিক ব্যাংক হিসেবে স্বীকৃত এসভিবি। শেষমেষ ব্যাংকটি বন্ধ ঘোষণা করা হয়। এর দুইদিন পার হতে না হতেই বন্ধ ঘোষণা করা হলো নিউইয়র্ক ভিত্তিক সিগনেচার ব্যাংক।

মার্কিন ব্যাংকিং ইতিহাসের তৃতীয় বৃহত্তম ব্যর্থতার ঘটনা হিসেবে রবিবার বন্ধ হয়েছে সিগনেচার ব্যাংক। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

এ পরিস্থিতিতে ব্যাংকে জমা করা অর্থের কী হবে, তা নিয়ে দুঃশ্চিন্তায় পড়েছেন অনেক কোম্পানি ও আমানতকারী।

এফডিআইসি বলছে, ব্যাংকের সম্পদ বিক্রি করে আমানতকারী বা পাওনাদারদের অর্থ পরিশোধের ব্যবস্থা করবে।

নিয়ন্ত্রক সংস্থা ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অব ফাইন্যান্সিয়াল প্রটেকশন অ্যান্ড ইনোভেশন এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এসভিবির বীমাকৃত আমানত রক্ষা করবে ডিপোজিট ইনস্যুরেন্স ন্যাশনাল ব্যাংক অব সান্তা ক্লারা।

এফডিআইসি সাধারণত প্রত্যেক আমানতকারীর আড়াই লাখ ডলার পর্যন্ত রক্ষা করে। তারা বলছে, বীমাহীন আমানতকারীরা তাদের অর্থের বিপরীতে প্রত্যয়নপত্র পাবে। আগামী সপ্তাহের মধ্যে অগ্রিম লভ্যাংশ হিসেবে এদের অর্থ পরিশোধ করা হবে। সিলিকন ভ্যালির সম্পদ বিক্রির সম্ভাব্য লভ্যাংশ থেকে তাদের অর্থ পরিশোধ করা হবে।

এদিকে এক যৌথ ঘোষণায় বলা হয়েছে, শেয়ারহোল্ডার ও কিছু অরক্ষিত ঋণগ্রহীতা সুরক্ষার আওতায় আসবে না। ব্যাংকের ঊর্ধ্বতন ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে ইতিমধ্যে সরিয়ে দেওয়া হয়েছে। এছাড়া অরক্ষিত আমানতকারীদের সুরক্ষা দিতে এফডিআইসির যদি কোনো ক্ষতি হয়, তা সিগনেচার ব্যাংকের বিশেষ মূল্যায়নের মাধ্যমে পুষিয়ে নেওয়া হবে। আইনি ব্যাখ্যার আওতায় তা করা হবে।

যৌথ ঘোষণায় আরও বলা হয়েছে, দুটি ব্যাংক বন্ধ ঘোষণা করা সত্ত্বেও মার্কিন যুক্তরাষ্ট্রের আর্থিক খাত শক্তি ভিতের ওপর দাঁড়িয়ে আছে। মূলত ২০০৮ সালের আর্থিক সংকটে পর যেসব সংস্কার করা হয়েছিল, সেগুলোই আজ যুক্তরাষ্ট্রের ব্যাংক খাতের সুরক্ষা দিচ্ছে। তৎকালীন সংস্কার কর্মসূচির সঙ্গে বর্তমান কর্মসূচির সমন্বয়ের মাধ্যমে আমানতকারীরা সুরক্ষিত আছেন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের দ্য ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স করপোরেশন (এফডিআইসি) নিয়ন্ত্রণ নিয়েছে সিগনেচার ব্যাংকের। এটি সম্পদের মূল্যমান ১১০.৩৬ বিলিয়ন ডলার। বছরের শেষ দিকে ব্যাংকটির আমানত ছিল ৮৮.৬ বিলিয়ন ডলার।

এক যৌথ বিবৃতিতে মার্কিন অর্থ মন্ত্রণালয় ও অপর ব্যাংক নিয়ন্ত্রক কর্তৃপক্ষ বলেছে, সিগনেচার ব্যাংক ও সিলিকন ভ্যালি ব্যাংকের আমানতকারীদের পুরো অর্থ ফের দেওয়া হবে, করদাতাদের কোনও লোকসানের মুখোমুখি হতে হবে না। সিগনেচার ব্যাংক ও সিলিকন ভ্যালি ব্যাংকের শেয়ার হোল্ডার এবং নির্দিষ্ট অনিরাপদ ঋণগ্রহীতারা সুরক্ষা পাবেন না এবং উভয় ব্যাংকের সিনিয়র ব্যবস্থাপকদের অপসারণ করা হয়েছে।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, সোমবার থেকে সিলিকন ভ্যালি ব্যাংকের গ্রাহকরা তাদের আমানত তুলতে ও ব্যবহার করতে পারবেন।

এদিকে একের পর এক ব্যাংক বন্ধের ঘোষণায় রীতিমতো উদ্বেগ তৈরি হয়েছে মার্কিনিদের মধ্যে। বিষয়টি নিয়ে অস্বস্তিতে রয়েছে বাইডেন প্রশাসন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *