Main Menu

কলকাতা রেলস্টেশনে বাংলাদেশি ভিসা তথ্য কেন্দ্র চালু

নিউজ ডেস্ক:
কলকাতা (চিৎপুর নামেও পরিচিত) রেলস্টেশনে প্রথমবারের মতো বাংলাদেশ ভিসা তথ্য কেন্দ্র উদ্বোধন করা হয়েছে। এর মাধ্যমে ভারতের কোনো রেলস্টেশনে প্রথমবারের মতো বাংলাদেশের ভিসা তথ্য কেন্দ্র চালু হলো।

সোমবার (১৩ মার্চ) ফিতা কেটে এ কেন্দ্রের উদ্বোধন করেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার আন্দালিব ইলিয়াস। এ সময় উপস্থিত ছিলেন পূর্ব রেল ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার দীপক নিগম, ডিইউ ডিজিটাল গ্লোবাল নামক শীর্ষস্থানীয় ভিসা প্রক্রিয়াকরণ সংস্থার চেয়ারম্যান রাজেন্দ্র রাই, কলকাতার বাংলাদেশ উপ-দূতাবাসের প্রথম সচিব (প্রেস) রঞ্জন সেন, কাউন্সিলর (শিক্ষা ও ক্রীড়া) রিয়াজুল ইসলাম, কাউন্সিলর (কনস্যুলার) এএসএম আলমাস হোসেন প্রমুখ।

ব্যবসা-বাণিজ্য, পর্যটন বা অন্য যেকোনো উদ্দেশ্যে বাংলাদেশে যেতে ইচ্ছুক ভারতীয় নাগরিকদের ভিসা আবেদন ও ভিসা পাওয়ার প্রক্রিয়া সহজ করার লক্ষে এ তথ্য কেন্দ্র স্থাপন করা হয়েছে। কলকাতা রেলস্টেশনের প্রথম তলায় অবস্থিত বাংলাদেশ টিকিট রিজারভেশন কাউন্টারের পাশেই এ তথ্য কেন্দ্রটি খোলা হয়েছে।

এ কেন্দ্র থেকে ভিসার আবেদনপত্র পূরণ, ছবি তোলা, পাসপোর্ট সংগ্রহ ও বিতরণ করাসহ বৃহৎ পরিসরে একাধিক সেবা মিলবে। এটির পরিচালনায় থাকবে ডিইউ ডিজিটাল গ্লোবাল।

জানা গেছে, বেসরকারি ভিসা প্রক্রিয়াকরণ সংস্থা ডিইউ ডিজিটাল গ্লোবাল এরই মধ্যে পশ্চিমবঙ্গে দুটি বাংলাদেশি ভিসা আবেদন কেন্দ্র চালু করেছে। যার একটি সল্টলেকের পাঁচ নম্বর সেক্টরের সিপি ব্লকের ইনফিনিয়াম ডিজিস্পেসের প্রথম তলায় ও দ্বিতীয়টি শিলিগুড়ির পানির ট্যাংক মোড়ের আন্তর্জাতিক মার্কেটের দ্বিতীয় তলায় (৩০ ও ৩১ নম্বর শপ) অবস্থিত।

এ তথ্য কেন্দ্র থেকে ভিসা পাওয়ার ক্ষেত্রে ভারতীয় নাগরিকদের সব ধরনের তথ্য সরবরাহ ও আবেদন প্রক্রিয়ায় সহায়তা করা হবে। এখান থেকে বিস্তারিত তথ্য নেওয়ার পর ভিসা আবেদনকারীরা সল্টলেক ও শিলিগুড়িতে ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার থেকে বাংলাদেশি ভিসার জন্য আবেদন করতে পারবেন। আবেদন জমা দেওয়ার আগে কোনো অ্যাপয়েন্টমেন্ট নেওয়ার প্রয়োজন হবে না।

বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার আন্দালিব ইলিয়াস বলেন, কোভিডের পরে দুই দেশে যাতায়াতকারী মানুষের সংখ্যা অনেক বেড়েছে। ফলে ভারত থেকে যারা বাংলাদেশে যাতায়াত করেন, তাদের সুবিধার কথা মাথায় রেখে এ তথ্য কেন্দ্র খোলা হয়েছে।

কলকাতা থেকে রেলপথে বাংলাদেশে যাওয়ার একমাত্র পথ হলো, কলকাতা স্টেশন। এ স্টেশন থেকেই চলাচল করে কলকাতা-ঢাকা ‘মৈত্রী এক্সপ্রেস’ ও কলকাতা-খুলনা ‘বন্ধন এক্সপ্রেস’। ফলে এ স্টেশনের গুরুত্ব অনেক। সে গুরুত্বের বিষয়টি মাথায় রেখে এ ভিসা তথ্য কেন্দ্রটি চালু করা হয়েছে বলে জানান পূর্ব রেল ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার দীপক নিগম।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *