Main Menu

চা শিল্পে ‘খরা’

নিউজ ডেস্ক:
বৈরী আবহাওয়া ও শ্রমিক আন্দোলনের কারণে হবিগঞ্জের চুনারুঘাটে লস্করপুর ভ্যালির বাগানগুলোতে চা পাতার উৎপাদন ৩০ লাখ কেজি কমে গেছে। গত বছর এ ভ্যালির ২৪টি বাগানে ১ কোটি ১ লাখ ৬৬ হাজার ৭৭ কেজি চা পাতা উৎপাদন হয়েছে। এর আগের বছর অর্থাৎ ২০২১ সালে যা ছিল ১ কোটি ৩২ লাখ ৫১১ কেজি। সে হিসেবে এ বছর ৩০ লাখ ৩৫ হাজার কেজি বা ২২ দশমিক ৯৯ শতাংশ উৎপাদন কমেছে।

২০২২ সালের শুরুর দিকে বাগানগুলো খরার কবলে পড়ে ও আগস্ট মাসে ছিল ২০ দিনের শ্রমিক অবরোধ। এছাড়া চায়ের গাছে আক্রমণ করে রেড স্পাইডার ও হেলোফিলিটস মশা। এসব কারণে উৎপাদন কমে গেছে।

সংশ্লিষ্টরা জানান, জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত চার মাসে বাগানে ৬০ শতাংশ চা পাতা উৎপাদন হয়। কিন্তু এ সময়ের ভেতরে আগস্ট মাসে শ্রমিকরা ২০ দিন কাজ না করায় ২০ থেকে ২০ শতাংশ উৎপাদন কমে যায়।

অন্যদিকে, খরা, রেড স্পাইডার ও হেলোফিলিটস মশার আক্রমণ এবং খরচ বাড়লেও নিলামে বাড়েনি চায়ের দাম। এসব কারণে গত বছর ২৪টি বাগানে ২২ দশমিক ৯৯ শতাংশ উৎপাদন কমে গেছে।

চন্ডিছড়া চা বাগানের ব্যবস্থাপক ও লস্করপুর ভ্যালীর সভাপতি ইউসুফ হোসেন খান জানান, গত বছর শ্রমিক অবরোধের কারণে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। এ ছাড়া বৈরী আবহাওয়া ও নানা রোগের আক্রমণের ফলে চা শিল্প এখন খারাপ সময় পার করছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *