Main Menu

অভিবাসী পাচারে ‘স্ন্যাপচ্যাট’, ফ্রান্সে ৪ ব্যক্তির কারাদণ্ড

নিউজ ডেস্ক:
ভিয়েতনাম আসা থেকে অনিয়মিত অভিবাসীদের সংঘবদ্ধভাবে ইংল্যান্ডে পাচারের অভিযোগে অভিযোগে ৪ ব্যক্তিকে কারাদণ্ড দিয়েছে উত্তর ফ্রান্সের স্থানীয় বুলন-সুর-মের অঞ্চলের আদালত। দণ্ডপ্রাপ্তদের মধ্যে দুইজন সামাজিক যোগাযোগ সাইট স্ন্যাপচ্যাটের বিজ্ঞাপনের মাধ্যমে পাচারচক্রে যোগ দেন।

দণ্ডপ্রাপ্তরা সবাই ২৩ থেকে ২৮ বছর বয়সি পুরুষ। মামলায় মোট সাতজন অভিযুক্তকে আদালতে হাজির করা হয়। তাদের মধ্যে চারজনকে সাজা, দুইজনকে খালাস এবং সপ্তম ব্যক্তির বিরুদ্ধে দায়ের করা অভিযোগ পূর্ণাঙ্গ তদন্তের আদেশ দেয়া হয়েছে।

মূলত মানব পাচারকারীদের একটি নেটওয়ার্কের মধ্যে সংগঠিত বিভিন্ন টেলিফোনে আলাপ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে অভিযুক্তদের গ্রেপ্তার করেছিল ফ্রান্স পুলিশ।

আদালতে বিচারের মুখোমুখি হওয়া ছয় আসামির মধ্যে দু’জন সামাজিক যোগাযোগ মাধ্যম স্ন্যাপচ্যাটে পাচারের কাজে দেওয়া লোভনীয় বিজ্ঞাপনের ফাঁদে পড়ে সাড়া দিয়েছিলেন। এছাড়া অভিযুক্ত আরেক ব্যক্তি অর্থনৈতিকভাবে ঋণগ্রস্থ ছিলেন বলে আদালতের কাছে দাবি করেন।

জিজ্ঞাসাবাদে চার ব্যক্তি ২০২২ সালের ১৬ থেকে ১৮ এপ্রিলের মধ্যে ফেরি পারাপারের মাধ্যমে সফল পাচারে তাদের সরাসরি জড়িত থাকার কথা স্বীকার করেন।

আদালতে নিজেকে ঋণগ্রস্ত দাবি করা ব্যক্তি বলেন, ৩০ এপ্রিল একজন ভিয়েতনামী নারীকে ইংল্যান্ডে নিয়ে যাওয়ার কথা থাকলেও শেষপর্যন্ত তিনি যাননি। তিনি অভিযুক্ত ষষ্ঠ ব্যক্তির সঙ্গে ছিলেন। তার দাবি, পারাপারের ব্যাপারে কিছু জানতেন না।

আদালতের কাছে দায় স্বীকার করা চারজন ছাড়া এই দুইজন ব্যক্তিকে বিচারবিভাগের নজরদারিতে রেখে মামলা থেকে খালাস করেছে বুলন-সুর-মের আদালত।

তিনজনের অভিযোগ প্রমাণিত হওয়ায় রায়ে তাদের আট মাসের কারাদণ্ড দেয়া হয়। চতুর্থ জনকে ১২ মাসের কারাদণ্ড এবং ১৮ মাস প্রশাসনিকভাবে কাজের বাধ্যবাধকতা ও উত্তর ফ্রান্সের কালে অঞ্চলে প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *