Main Menu

বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিসের নির্বাচনের তফশিল ঘোষণা

মতিউর রহমান মুন্না, গ্রিস থেকে:
গ্রিসে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের বৃহত্তর সংগঠন ‘বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিস’ এর নির্বাচন দীর্ঘ ৬ বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে। এরই মধ্যে নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়েছে।

নির্বাচনে প্রার্থী নির্ধারণের জন্য প্রতিটি বিভাগীয় ও আঞ্চলিক কমিটি দফায় দফায় বৈঠক করছে। এ নির্বাচন ঘিরে দীর্ঘদিন পর কমিউনিটি নেতা ও প্রবাসীদের মাঝে দেখা দিয়েছে উৎসাহ উদ্দীপনা।

জানা গেছে, ১৯৯৮ সালে গ্রিসে বসবাসরত বাংলাদেশি প্রবাসীদের নিয়ে প্রথম গঠন করা ‘বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিস’ নামের বৃহত্তর এই সংগঠন। পর্যায়ক্রমে নির্বাচনের মাধ্যমে একাধিক প্রবাসী বিভিন্ন পদে নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করেন।

সবশেষে ২০১৬ সালে অনুষ্ঠিত ষষ্ঠ নির্বাচনে সভাপতি পদে বিজয়ী হন সিলেটের আব্দুল কুদ্দুছ ও সাধারণ সম্পাদক হন মাদারীপুরের খালেক মাতুব্বর এবং বিভিন্ন পদে বেশ কয়েকজন প্রবাসী। ২০২০ সালে সপ্তম নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনা মহামারির কারণে আর সম্ভব হয়নি।

অবশেষে নানা জল্পনা-কল্পনার অবসান করে চলতি বছরের ১২ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে বৃহত্তর এই সংগঠনের নির্বাচন। এই নির্বাচন সফল করতে গেলো ডিসেম্বর মাসে গঠন করা হয়েছে আট সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন। এই নির্বাচনকে সফল করতে বিভিন্ন প্রস্তুতি নির্বাচন কমিশন। তারা এরই মধ্যে কয়েক দফায় বৈঠক করে অবশেষে গত সপ্তাহে তফসিল ঘোষণা করেছেন।

প্রধান নির্বাচন কমিশনার খালেক মাতুব্বর জানান, আগামী ফেব্রুয়ারি মাসের ১ তারিখ মনোয়নপত্র বিতরণ করা হবে। মনোনয়ন দাখিলের শেষ তারিখ ৭ ফেব্রুয়ারি এবং ১০ ফেব্রুয়ারি মনোনয়ন যাচাই বাছাই করা হবে। প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ১৩ ফেব্রুয়ারি।

পরে মার্চ মাসের ১২ তারিখ ভোটগ্রহণ করা হবে দুটি সেন্টারে। বাংলাদেশিদের একটি বিশাল অংশ মানোলদায় কৃষি কাজে নিয়োজিত রয়েছেন। তাই সেখানে একটি ভোট গ্রহণের সেন্টার এবং এথেন্সের ওমোনিয়া প্লাথিয়া ভাথিসে আরেকটি ভোট কেন্দ্র থাকবে।

নির্বাচনে সবাইকে উপস্থিত হয়ে ভোটাধিকার প্রয়োগ করার আহ্বান জানিয়ে বর্তমান সভাপতি আব্দুল কুদ্দুছ জানান, গ্রিসে বসবাসরত যেসব বাংলাদেশির বৈধ পাসপোর্ট রয়েছে শুধু তারাই ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। সরকারি হিসেব অনুযায়ী গ্রিসে ৩০ হাজার বাংলাদেশির বসবাস। তবে এ বছর ১০ থেকে ১২ হাজার ভোট কাস্টিং হবে বলেও তিনি আশাবাদী।

এদিকে, এখনো কোনো প্রার্থী প্রকাশ্যে প্রার্থীতা ঘোষণা করেননি। তবে প্রার্থী নির্ধারণের জন্য বিভিন্ন আঞ্চলিক কমিটি দফায় দফায় বৈঠক করছে। প্রার্থীতা ঘোষণার পরই পুরোপুরি জমে উঠবে নির্বাচনী আমেজ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *