Main Menu

পর্তুগাল জাতীয় পরিষদে “বাংলাদেশ ফ্রেন্ডশিপ গ্রুপ” গঠন

নিউজ ডেস্ক:
বাংলাদেশ ও পর্তুগালের মধ্যকার বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আর দৃঢ় করতে ২৩শে ডিসেম্বর শুক্রবার পর্তুগালের জাতীয় পরিষদে ১০ সদস্য বিশিষ্ট “বাংলাদেশ-পর্তুগাল পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপ” গঠন করা হয়েছে। পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান এ তথ্য নিশ্চিত করেছেন।

পর্তুগীজ জাতীয় পরিষদের সহ-সভাপতি (ডেপুটি স্পীকার) ড. আদাঁও সিলভা গত ২১ ডিসেম্বর ২০২২ তারিখে বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসানকে আনুষ্ঠানিকভাবে বিষয়টি অবহিত করেন।

সম্প্রতি, পর্তুগালের বর্তমান ১৫তম জাতীয় সংসদ “পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপ” প্রতিষ্ঠার জন্য বন্ধুত্বপূর্ণ দেশের তালিকা হালনাগাদ করে। সর্বমোট ৫৯টি দেশের এ তালিকায় দক্ষিণ এশিয়ার ৩টি দেশসহ মোট ১৪টি এশিয় দেশ রয়েছে এবং প্রথমবারের মত বাংলাদেশ এই তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে।

এ মাসে “পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপ” সমূহের সদস্যগণকে নির্বাচিত করা হয়েছে। সদ্যগঠিত এই “বাংলাদেশ-পর্তুগাল পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপ”-এ সভাপতির দায়িত্ব পালন করবেন বর্তমান পর্তুগালের সংসদের ডেপুটি স্পীকার ড. আদাঁও সিলভা, যিনি মধ্য-ডানপন্থী স্যোসাল ডেমোক্রেটিক পার্টি (পি এস ডি)-এর সংসদ সদস্য। এছাড়াও অনান্য সদস্যদের মধ্যে বর্তমান ক্ষমতাসীন মধ্য-বামপন্থী পর্তুগাল স্যোসালিস্ট পার্টি (পি এস) থেকে ২ জন সহ-সভাপতি সহ মোট ৪ জন, মধ্য-ডানপন্থী স্যোসাল ডেমোক্রেটিক পার্টি (পি এস ডি) থেকে ৪ জন এবং ডানপন্থী শেগা পার্টি থেকে ১ জন সংসদ সদস্য রয়েছেন।

“পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপ” সমূহ মূলত পর্তুগাল এবং এর বন্ধুত্বপূর্ণ দেশগুলোর জাতীয় সংসদের মধ্যে সংযোগ বৃদ্ধির মাধ্যমে বিদ্যমান সম্পর্ককে নতুন উচ্চতায় উন্নীতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এছাড়া, পারস্পরিক জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে সহযোগিতা বৃদ্ধিকরণে পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপ সমূহ নানা পদক্ষেপও গ্রহণ করে থাকে।

উল্লেখ্য যে, চলতি বছরের মে ২০২২ এর বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম, এমপি এবং পর্তুগিজ সংসদের ডেপুটি স্পিকার ড. আদাঁও সিলভার মধ্যে লিসবনে অনুষ্ঠিত বৈঠকে উভয় দেশের জাতীয় সংসদের মাঝে সহযোগিতা বৃদ্ধির উপায় নিয়ে গুরুত্বপূর্ন আলোচনা হয়। তার ফলশ্রুতিতেই পর্তুগালের জাতীয় পরিষদ এই প্রথম “বাংলাদেশ-পর্তুগাল পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপ” প্রতিষ্ঠা করলো।

নবগঠিত এই ফ্রেন্ডশিপ গ্রুপ নিঃসন্দেহে বাংলাদেশ ও পর্তুগালের জনগণের মাঝে এক নতুন সেতুবন্ধন হিসাবে কাজ করবে এবং বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে নিবিঢ়তর করবে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *