Main Menu

মেক্সিকোর সীমান্তে ট্রাম্পের তৈরি অস্থায়ী দেয়াল ভেঙে ফেলা হচ্ছে

বিদেশবার্তা২৪ ডেস্ক:
মেক্সিকো সীমান্তে অবৈধ অভিবাসী ঠেকানোর লক্ষ্যে যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্যের সরকার ট্রাম্পের আমলে কনটেইনার দিয়ে তৈরি করেছিল অস্থায়ী দেয়াল। সেই একটি অস্থায়ী দেয়াল সরিয়ে ফেলা হচ্ছে। এই দেয়ালের কার্যকারিতা নিয়ে প্রতিবাদ শুরু হওয়ার পর এই পদক্ষেপ নেয়া হলো।

রাজ্যের রিপাবলিকান গভর্নর, যার নির্দেশে দেয়ালটি নির্মাণ করা হয়েছিল, তিনি যুক্তি দেখিয়েছিলেন যে এই দেয়াল অভিবাসী ঢলকে আমেরিকায় ঢুকতে বাধা দেবে। তবে যারা এই দেয়ালের বিরুদ্ধে আইনি চ্যালেঞ্জ দায়ের করেছেন তারা এই যুক্তি নিয়ে প্রশ্ন তুলেছেন।

নয়শোটিরও বেশি শিপিং কন্টেইনার দিয়ে তৈরি এই দেয়াল নির্মাণ করতে সরকারের অন্তত আট কোটি ডলার ব্যয় হয়েছে।

অ্যারিজোনার সাথে মেক্সিকোর ৬০০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে। ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর ২০১৭ সাল থেকে এই সীমান্তের এক বিশাল অংশে বেড়া তৈরি করা হয়েছে।

গভর্নর ডাগ ডুসি এবছরের শুরুতে করোনাডো ন্যাশনাল ফরেস্টে অস্থায়ী ব্যারিয়ার নির্মাণ শুরু করেছিলেন। কিন্তু মার্কিন সরকার গত সপ্তাহে তার বিরুদ্ধে মামলা করে দাবি করেছে যে সাত-কিলোমিটার দীর্ঘ প্রাচীরটি কেন্দ্র সরকারের অধীন ভূমিতে ঢুকে পড়েছে।

তবে বুধবার ফেডারেল সরকারের সাথে এক চুক্তির পর মি. ডুসির নেতৃত্বাধীন প্রশাসন বলেছে যে “আগে নির্মাণ করা সব শিপিং কনটেইনার এবং সংশ্লিষ্ট সরঞ্জাম, উপকরণ, যানবাহন ও অন্যান্য জিনিসগুলি জানুয়ারির প্রথম দিকে সরিয়ে ফেলা হবে।”

ওই এলাকায় কাজ করে এমনি একটি পরিবেশ-রক্ষা গোষ্ঠী সেন্টার ফর বায়োলজিক্যাল ডাইভারসিটি ওই দেয়ালের বিরুদ্ধে দুটি মামলা দায়ের করেছিল।

সংস্থাটি দাবি করেছে, কন্টেইনারের প্রাচীরটি একটি গুরুত্বপূর্ণ সংরক্ষিত বনকে বিভক্ত করেছে। যা হুমকির মুখে থাকা প্রাণীদের আবাসস্থল, এবং পানীয় জলের উৎস ও অভিবাসন রুটগুলিকে বন্ধ করে দিয়েছে।

এই সংস্থার একজন সদস্য রাস ম্যাকস্প্যাডেন বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, স্থানীয় বন্যপ্রাণীদের ট্র্যাক করার জন্য তিনি যে ক্যামেরাগুলি ব্যবহার করেছিলেন তাতে কখনই অবৈধ অভিবাসী পাচারের কোন ছবি ওঠেনি। এবং তিনি বুঝতে পেরেছিলেন যে আগে যে তারের বেড়াটি ছিল সেটি ছিল পর্যাপ্ত প্রতিবন্ধক।

এটি একটি অবিশ্বাস্য ভাবে বন্য উপত্যকা উল্লেখ করে তিনি বলেছিলেন, আশেপাশে কোথাও মানুষের বসবাস নেই। অভিবাসীদের জন্য এটি সীমান্তের একটি খুব কঠিন অংশ।

মি. ডুসি অ্যারিজোনার গভর্নরের দায়িত্ব ত্যাগ এবং তার ডেমোক্র্যাটিক উত্তরসূরি কেটি হবস-এর দায়িত্ব গ্রহণের দু’সপ্তাহ আগে দেয়ালটি ভেঙে দেয়ার ঘোষণা করা হলো।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে প্রাচীর নির্মাণ এবং সীমান্ত নিরাপত্তা বৃদ্ধি ছিল সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রাজনীতির মূল বিষয়। সাম্প্রতিক মাসগুলিতে সীমান্ত অতিক্রম করার চেষ্টা করার সময় কয়েক হাজার লোককে আটক করা হয়েছে।

আর সীমান্ত সমস্যাগুলি মোকাবেলায় ব্যর্থতার জন্য বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের সরকার ক্রমবর্ধমান সমালোচনার মুখোমুখি হয়েছে। সূত্র: বিবিসি।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *