Main Menu

রাজার দায়িত্বে তৃতীয় চার্লস, প্রথম ভাষণে যা বললেন

আন্তর্জাতিক ডেস্ক:
ব্রিটেনের সবচেয়ে দীর্ঘ মেয়াদি রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর স্বয়ংক্রিয়ভাবে যুক্তরাজ্যের নতুন রাজার দায়িত্ব বর্তায় রানির জ্যেষ্ঠ সন্তান প্রিন্স চার্লসের ওপর। শনিবার স্থানীয় সময় সকাল ১০টায় লন্ডনের সেন্ট জেমস প্রাসাদে এক আয়োজনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে নতুন রাজার অভিষেক হবে।

এরই মধ্যে জাতির উদ্দেশে প্রথম ভাষণ দিয়েছেন চার্লস। তিনি তার ভাষণে যুক্তরাজ্য ও অন্যান্য রাজ্যের এবং বিশ্ববাসীকে আজীবন সেবা দেওয়ার অঙ্গীকার করেছেন।

শুক্রবার ( ৯ সেপ্টেম্বর) জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি এই অঙ্গীকার করেন।

তিনি তার সদ্য প্রয়াত মা রানী এলিজাবেথের অঙ্গীকার পুনর্ব্যক্ত করে বলেন, তিনি (এলিজাবেথ) ছিলেন অনুপ্রেরণা এবং আমার ও আমার পরিবারের কাছে উদাহরণস্বরূপ। আমার মা জীবনভর যে কাজ করে গিয়েছেন, আমিও সেই কাজেই জীবন উৎসর্গ করব।রাজত্বের সূচনায় ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ যে অঙ্গীকার করেছিলেন সে অনুযায়ী সম্মান, মর্যাদা এবং ভালোবাসার সঙ্গে ব্রিটেন ও কমনওয়েলথের জনগণের সেবা করব।

রাজা চার্লস উল্লেখ করেন, কীভাবে ১৯৪৭ সালে তার ২১তম জন্মদিনে এলিজাবেথ কেপটাউন থেকে বেতার ভাষণে জানিয়েছিলেন, তার জীবন ছোট বা দীর্ঘ, যেমনই হোক, জনগণের সেবায় উৎসর্গ করবেন।

রাজা তৃতীয় চার্লস বলেন, রানি নিজে যেমন নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেছেন, ঈশ্বর আমাকে যতটুক সময় দিয়েছেন আমিও এই সময়ে সাংবিধানিক নীতিগুলোকে সমুন্নত রাখার জন্য কাজ করে যাব।

৭৩ বছর বয়সী চার্লস ১৯৫২ সালে ইংল্যান্ডের যুবরাজ হন। তার উপাধি ‘প্রিন্স অব ওয়েলস’ গেল বড় ছেলে উইলিয়ামের মাথায়। মায়ের মৃত্যুর ২৪ ঘণ্টার মধ্যেই চার্লসকে অনুষ্ঠানিকভাবে রাজা ঘোষণা করা হয়।

দীর্ঘ সাত দশক ধরে সিংহাসনে থাকা রানি দ্বিতীয় এলিজাবেথ বৃহস্পতিবার ৯৬ বছর বয়সে স্কটল্যান্ডের বালমোরাল দুর্গে মারা যান। ১৯৫২ সালে সিংহাসনে আরোহণের পর তিনি বিরাট সব সামাজিক পরিবর্তনের সাক্ষী হয়েছেন। বাকিংহাম প্রাসাদসহ রাজকীয় বিভিন্ন বাসভবনের সামনে শুক্রবার সারাদিন অসংখ্য মানুষ ফুল দিয়ে প্রয়াত রানির জন্য শোক ও শ্রদ্ধা প্রকাশ করেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *