Main Menu

আরো বাংলাদেশি কর্মী নিয়োগে ব্রুনাইয়ের আগ্রহ

নিউজ ডেস্ক:
আরো বাংলাদেশি কর্মী নিয়োগে ব্রুনাইয়ের আগ্রহ
আসন্ন মেগা প্রকল্পগুলোতে আরো অধিকহারে বাংলাদেশি কর্মী নিয়োগে আগ্রহের কথা জানিয়েছে ব্রুনাই। বন্দর সেরি বেগাওয়ানে বাংলাদেশ-ব্রুনাইয়ের মধ্যে দ্বিতীয় ফরেন অফিস কনসালটেশন এফওসি বৈঠকে আরও বাংলাদেশি কর্মী নিয়োগে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন প্রস্তাব দিলে এ আগ্রহের কথা জানায় দেশটি।

বুধবার (৩১ আগস্ট) আয়োজিত এই বৈঠকে কো চেয়ার ছিলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং ব্রুনাই দারুসসালামের স্থায়ী সচিব পেঙ্গিরান নরহাশিমাহ বিন্তি পেঙ্গিরান মোহাম্মদ হাসান। এ সময় বাংলাদেশ হাইকমিশনার নাহিদা রহমানও বৈঠকে উপস্থিত ছিলেন।

এফওসি চলাকালে বাংলাদেশ-ব্রুনাইয়ের মধ্যে অভিবাসন, ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, জলাশয়, মৎস্য ও প্রাণিসম্পদ, স্বাস্থ্য, সংযোগ, প্রতিরক্ষা, জ্বালানি, শিক্ষা, সংস্কৃতি, যুব খাতে সহযোগিতা নিয়ে আলোচনা হয়। উভয় পক্ষই বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পৃক্ততার স্তরে সন্তোষ প্রকাশ করে আগামী দিনে পারস্পরিক সুবিধার জন্য দ্বিপাক্ষিক সহযোগিতাকে আরো বাড়াতে প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে।

বৈঠকে উভয় পক্ষই উভয় দেশ বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের মূল্যবান অবদানের কথা স্বীকার করেছে। ব্রুনাইয়ে বাংলাদেশি মানবসম্পদ নিয়োগে প্রস্তাবিত সমঝোতা স্মারকে শিগগির স্বাক্ষর করার আশাবাদ ব্যক্ত করে পররাষ্ট্র সচিব নিরাপদ, সুশৃঙ্খল এবং নিয়মিত অভিবাসনের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

এসময় ব্রুনাই পক্ষ তাদের আসন্ন মেগা প্রকল্পগুলোতে আরো বাংলাদেশি কর্মী নিয়োগের জন্য তাদের আগ্রহ প্রকাশ করে। এছাড়া উভয় পক্ষই খাদ্য প্রক্রিয়াকরণ, আইসিটি, জাহাজ নির্মাণ, পর্যটন, অবকাঠামো উন্নয়ন, ওষুধ ও পাটজাত পণ্য ইত্যাদি ক্ষেত্রে সহযোগিতার সম্ভাবনা খুঁজতে সম্মত হয়েছে। বাংলাদেশ হালাল বাণিজ্য খাতের উন্নয়ন ও প্রচারের জন্য ব্রুনাইয়ের যসমর্থন চেয়েছে।

বৈঠকে পররাষ্ট্র সচিব রোহিঙ্গা সংকটের কথা তুলে ধরেন। তিনি জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের তাদের মাতৃভূমিতে দ্রুত প্রত্যাবাসনে ব্রুনাইয়ের সমর্থন চাইলে সম্ভাব্য সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছে ব্রুনাই। আসিয়ান সেক্টরাল ডায়ালগ পার্টনারশিপে বাংলাদেশের প্রার্থিতার পক্ষে তাদের সমর্থনেরও আশ্বাস দিয়েছে দেশটি।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *