Main Menu

যেসব শর্তে কানাডা প্রবাসী দুই বোনকে মুক্তি দেবেন হাইকোর্ট

বিদেশবার্তা২৪ ডেস্ক:
যেসব শর্তে কানাডা প্রবাসী দুই বোনকে মুক্তি দেবেন হাইকোর্ট।
পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের (পিএলএফএসএল) সাবেক পরিচালক খবির উদ্দিন নিজে ও তার পরিবারের সদস্যদের মাধ্যমের ঋণ নিয়ে প্রায় দুইশ কোটি টাকা আত্মসাৎ করেছেন। এরমধ্যে তার দুই মেয়ে শারমিন আহমেদ ও তানিয়া আহমেদের নামে ঋণ নিয়ে আত্মসাৎ করেছেন ৬৪ কোটি টাকা।

বুধবার (২৪ আগস্ট) ভোরে খবির উদ্দিনের দুই মেয়েকে গ্রেপ্তার করেছে র‌্যাব। তারা মুক্তি পাবেন বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট। তবে এর জন্য কয়েকটি শর্ত দিয়েছেন বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক হাইকোর্ট বেঞ্চ।

বুধবার (২৪ আগস্ট) খবির উদ্দিনের দুই মেয়েকে হাইকোর্টে হাজির করে র‌্যাব। আদালতে দুই মেয়ের পক্ষে ছিলেন আইনজীবী আবু তালেব। পিপলস লিজিংয়ের পক্ষে ছিলেন আইনজীবী মেজবাহুর রহমান।

র‌্যাবের হাতে গ্রেপ্তার শারমিন আহমেদ ও তানিয়া আহমেদের মুক্তির জন্য আদালতে শুনানির শুরুতেই প্রার্থনা করেন তাদের আইনজীবী অ্যাডভোকেট আবু তালেব। তিনি বলেন, শারমিন আহমেদ ও তানিয়া আহমেদ দুইজনই নারী। তাদের উভয়ের শিশুসন্তান রয়েছে। এর মধ্যে একজন অটিজমে আক্রান্ত শিশুও রয়েছে। আদালতের কাছে দুই বোনের মুক্তির আবেদন করছি।

তখন আদালত বলেন, আমরা কাউকে জেলে আটকে রাখতে চাই না। শাস্তি দিতে চাই না। কিন্তু আপনারা জনগণের টাকা নিয়ে কানাডায় পালিয়ে থাকেন। আপনাদের কেন খুঁজে বের করতে হবে? জনগণের টাকা ফেরত দিন। আমরা আপনাদের আটকে রাখব না।

এ সময় আদালত তাদের গ্রেপ্তার করে হাজির করার জন্য র‌্যাব সদস্যদের সাধুবাদ জানিয়ে বলেন, আইনশৃঙ্খলা বাহিনীকে স্যালুট জানাই, তারা এত কাজের মাঝেও এদের গ্রেপ্তার করে আদালতে হাজির করেছে।

পরে মেজবাহুর রহমান জানান, গ্রেপ্তার দুজনের পাসপোর্ট আদালতে দাখিল করা হয়েছে। তাদের পারিবারের বাকি ৯ সদস্যের মধ্যে যাদের পাসপোর্ট আছে তারা তাদের পাসপোর্ট র‌্যাবের কাছে জমা রাখবেন। পাসপোর্ট জমা দিলে র‌্যাব গ্রেপ্তার এ দুজনকে ছেড়ে দেবে। আর যাদের পাসপোর্ট নাই তারা তাদের জাতীয় পরিচয়পত্র, ঠিকানা হলফনামা করে আদালতে জমা দিতে বলা হয়েছে আইনজীবীর মাধ্যমে। আর তাদের কাছে যে টাকাটা (১৯৬ কোটি ৯ লাখ ৫৮ হাজার ৩৬২ টাকা) পিপলস লিজিং পায় তার ৫ শতাংশ ৩০ দিনের মধ্যে পরিশোধ করতে বলা হয়েছে।

গ্রেপ্তার দুই মেয়ে শারমিন আহমেদ ও তানিয়া আহমেদ ছাড়া পরিবারে বাকি ৯ সদস্য হলেন— খায়রুল হাসান, কোহিনূর মাতবর, মাসুদ মাতবর, মো. আব্দুস সোবহান, আতাউর রহমান, শিরিণ আহমেদ, সোনিয়া আহমেদ, শহিদুজ্জামান ও আশরাফ খান।

পারিবারিক একটি অনুষ্ঠানে যোগ দিতে গত ২৮ জুলাই দেশে খবির উদ্দিনের দুই মেয়ে। বুধবার (২৪ আগস্ট) ভোরে দুজনকে রাজধানীর ধানমন্ডি ও শ্যামলী এলাকা থেকে গ্রেপ্তার করে র‌্যাব।

গ্রেপ্তারের পর র্যাব এক সংবাদ সম্মেলনে জানিয়েছে, পি কে হালদারের অন্যতম সহযোগী পিএলএফএসএল কোম্পানির পরিচালক খবির উদ্দিন। শারমিন ও তানিয়া খবির উদ্দিনের মেয়ে। বাবার মাধ্যমেই তারা ঋণ নেন। প্রায় দেড় যুগ ধরে কানাডায় অবস্থান করে শারমিন ৩১ কোটি ও তানিয়া ৩৩ কোটি টাকা ঋণ নিয়ে গ্রাহকের অর্থ আত্মসাৎ করেন। গত ২৮ জুলাই দুই বোন কানাডা থেকে দেশে ফেরেন। আজ তাদের কানাডার উদ্দেশ্যে দেশত্যাগের পরিকল্পনা ছিল। গোপন নজরদারির ভিত্তিতে ভোরে রাজধানীর ধানমন্ডি ও শ্যামলী এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *