Main Menu

অবৈধ প্রবাসী সন্তানদের স্কুলে লেখাপড়ার সুযোগ দেবে সৌদি সরকার

আন্তর্জাতিক ডেস্ক:
অবৈধ প্রবাসী সন্তানদের স্কুলে লেখাপড়ার সুযোগ দেবে সৌদি সরকার।
সৌদি আরবে অবৈধভাবে বসবাসকারী প্রবাসী সন্তানদের স্থানীয় স্কুলগুলোতে ভর্তির সুযোগ দিচ্ছে দেশটির সরকার। যেসব প্রবাসী তাদের সন্তানদের ভ্রমণ ভিসায় সৌদি আরবে নিয়ে এসেছেন তারাও দেশটিতে পড়াশুনার সুযোগ পাবেন।

মঙ্গলবার সৌদি আরবের প্রভাবশালী ইংরেজি দৈনিক সৌদি গেজেটের প্রকাশিত এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

সৌদি শিক্ষা মন্ত্রণালয় জারিকৃত প্রজ্ঞাপনে বলা হয়েছে, সৌদি আরবের নতুন শিক্ষাবর্ষে অবৈধ প্রবাসী সন্তানদের ভর্তির অনুমতি দেওয়া হবে। তবে এক্ষেত্রে অভিভাবকদের কিছু প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। যেমন পাসপোর্ট, রেসিডেন্ট পারমিট (ইকামা), অনুযায়ী ছাত্র এবং পিতা ও মাতার বসবাসের ঠিকানা অন্তর্ভুক্ত করতে হবে।

যেসব প্রবাসী তাদের স্থানীয় স্কুলগুলোতে ভর্তি করার প্রয়োজন মনে করবেন সেইসব স্কুলে যোগাযোগ করে সন্তানদের ভর্তি করার জন্য ফরম পূরণ করতে হবে। পাশাপাশি আগামী শিক্ষাবর্ষের আগেই তিনি তার রেসিডেন্ট পারমিট (ইকামা) নবায়ন করবেন মর্মে অঙ্গীকার নামাও দিতে হবে অভিভাবকদের।

অভিভাবকদের এই আবেদনটি সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষ অত্র অঞ্চলের আমিরের অফিস থেকে অনুমোদন করে নেবেন।

যেসব অভিভাবকদের কাছে প্রয়োজনীয় কাগজপত্র নেই, তাদের একটি অঙ্গীকার জমা দিতে হবে যে তিনি একাডেমিক বছরেই তার বসবাসের অবস্থা সংশোধন করবেন।

এদিকে সৌদি সরকারের এই যুগান্তকারী সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রবাসীরা। এতে করে শিক্ষা কার্যক্রম থেকে পিছিয়ে পড়া প্রবাসী সন্তানরা লেখাপড়ার সুযোগ পাবে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *